পোষাপ্রাণীদের শরীর থেকে মালিকের প্রতি ভালোবাসার হরমোন নির্গত হয়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যখন কেও কারো প্রতি রোমান্টিকভাবে আকর্ষিত হয় কিংবা কেও কারো প্রতি দয়ালু মনোভাব প্রকাশ করে তখন শরীর থেকে একধরনের হরমোন নির্গত হয়। এর নাম অক্সিটোসিন। নতুন একটি গবেষণায় দেখা গিয়েছে শুধুমাত্র মানুষের শরীর নয় পোষা প্রাণীর শরীর থেকেও এটি নির্গত হয়ে থাকে।


এইকথা অনেক আগে থেকেই প্রচলিত যে কুকুররা বেশ প্রভুভক্ত হয়ে থাকে। এই আবিষ্কারের মাধ্যমে এই বিস্ময়কর কারণটির একটি সুনির্দিষ্ট প্রমাণ এবং ব্যাখ্যা জানা যাবে। অক্সিটোসিন মূলত একটি খুশীর হরমোন। অর্থাৎ কেও যদি কারো প্রতি সন্তুষ্ট কিংবা কৃতজ্ঞ থাকে তবে শরীর থেকে এই হরমোনটি নির্গত হয়। পোষা প্রাণী বিশেষ করে কুকুর, ছাগল এবং বিড়ালের শরীর থেকেও এই ধরনের হরমোন নির্গত হয় যখন সে তার প্রভুর প্রতি কৃতজ্ঞ থাকে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা কিছু গৃহপালিত পোষা প্রাণী যেমন কুকুর এবং ছাগলের রক্ত পরীক্ষা করে এই তথ্য সনাক্ত করেছেন। তারা কুকুর এবং ছাগলটিকে নিয়মিত একসাথে রাখতেন এবং তাদের একসাথে খেলতে দেখতেন।

গবেষকরা তাদের একসাথে করার পূর্বে রক্তের নমুনা সংগ্রহ করেন তারপর তাদের আবার একসাথে থাকার ব্যবস্থা করেন। তারা পূর্বের মতই খেলত এবং মজা করতো। তারপর আবার তাদের রক্তের নমুনা গ্রহণ করেন। রক্তের এই নমুনা গ্রহণের মধ্য দিয়ে তাদের শরীরের এই হরমোনের বিষয়ে নিশ্চিত হওয়া যায়। পল জাক হলেন এই গবেষণার প্রধান তিনি বলেন, ‘ফলাফলটি ছিল বেশ চমৎকারপ্রদ, কুকুরের ক্ষেত্রে হরমোনের এই মাত্রা বেড়ে গিয়েছিল প্রায় ৪৮ শতাংশ যা মানুষের কাছাকাছি অপরদিকে ছাগলের ক্ষেত্রে বিষয়টি ছিল বেশ আকর্ষণীয়। তারাও মানুষের প্রতি অনুরক্ত থাকে। এই হরমোন নির্গত হওয়ার বিষয়টি লক্ষ্য করা যায় মানুষের ক্ষেত্রে যখন কেও প্রেমে পতিত হয় কিংবা কারো প্রতি দয়ালু মনোভাব প্রকাশ করে’।

প্রায় ১০০ মানুষ তাদের রক্ত প্রদান করে যখন তারা তাদের পোষা প্রাণীর প্রতি অনুরক্ত থাকে। অর্থাৎ তাদের পোষা প্রাণীর প্রতি মায়া সৃষ্টি হয় এমন সময় তাদের শরীর থেকে রক্ত নেওয়া হয়। তাদের শরীরের রক্ত পরীক্ষা করে এই হরমোনটি পাওয়া যায়। ফলে বোঝা যায় কেন মানুষ তাদের পোষা প্রাণীদের প্রতি অনুরক্ত থাকে এবং পোষা প্রাণীরাও তাদের প্রভুর প্রতি ভালোবাসা অনুভব করে।

Related Post

তথ্যসূত্রঃ টেকজার্নাল

This post was last modified on মে ১, ২০১৪ 4:30 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে