The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কানাডায় তৈরি করা হল কাঁচঘেরা এক অসাধারণ আকাশপথ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিশ্বে অনেকগুলো স্থাপনা গঠনশৈলীর কারণে বিখ্যাত। এগুলো মানুষের হৃৎপিণ্ডের গতি বাড়িয়ে দেয়। বিশেষ করে ভ্রমণকারীদের কথা চিন্তা করে এগুলো বানানো হয়। সম্প্রতি কানাডায় একটি পার্কে একটি আকাশ পথ তৈরি করা হয়েছে যার পাশে ও নিচে কাঁচ দেওয়া হয়েছে। অর্থাৎ কাঁচ ঘেরা একটি আকাশ পথে হেটে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।


GlacierSkywalk2

এই আকাশপথটি তৈরি করা হচ্ছে কানাডার জেস্পার ন্যাশনাল পার্কের আইস্ফিল্ড পার্কওয়েতে। এটি একটি খাড়া পাহাড়ের থেকে শুরু হয়ে পাশ ঘেঁসে ৩৫ মিটার বাইরে বিক্ষিপ্ত হয়ে ঘুরে এসেছে এবং পার্কের সানুয়াপ্টা গিরিখাতের প্রায় ২৮০ মিটার উপরে অবস্থিত। দৈর্ঘ্যে এটি ৪০০ মিটার লম্বা। এর হাটার পথ কাঁচের হওয়ায় আশে পাশের ও নিচের প্রাকৃতিক পরিবেশ দেখা যাবে।

এই অসাধারণ আকাশপথটি তৈরি করেছে কানাডার ব্রিউস্টার ট্র্যাভেল। পাঁচ বছর ধরে ডিজাইন, দুই বছর ধরে নির্মাণ কাজ করার পর গত ১লা মে এটি চালু হল। এটি বানাতে খরচ হছে ২১ মিলিয়ন কানাডিয়ান ডলার।

1002816058-1002816090

ভ্রমণকারীরা জেস্পার শহরের এক ঘণ্টার পথ পার হয়ে কলম্বিয়ার আইসফিল্ড গ্লাসিয়ার ডিসকভারি সেন্টার থেকে পাঁচ মিনিটের বাস ভ্রমণ করে এই আকাশপথে পৌঁছুতে হবে। এটি মে থেকে অক্টোবর প্রতিদিন খোলা থাকবে। প্রাপ্তবয়স্কদের জন্য টিকিটের মূল্য ধরা হয়েছে ২৪.৯৫ কানাডিয়ান ডলার আর বাচ্চাদের জন্য ১২.৫০ কানাডিয়ান ডলার। ব্রিউস্টার ট্র্যাভেলের মতে এই ভ্রমণ শিক্ষামূলক হবে কেননা এখানে এসে হিমবাহ, জীববৈচিত্র ও বাস্তুসংস্থান সম্পর্কে সম্যক ধারনা লাভ করা যাবে।

la-trb-canada-glacier-skywalk-jasper-park-may--001

তবে এই কাঁচঘেরা আকাশপথ সম্পর্কে কিছু মানুষের বিরূপ প্রতিক্রিয়া রয়েছে। তাদের মতে, প্রাকৃতিক বৈচিত্রের মাঝে এই পার্কে এই স্থাপনা তৈরি করা উচিৎ হয়নি। প্রতিক্রিয়াকারীদের অন্যতম আলবার্টা ওয়াইল্ডারনেস এসোসিয়েশনের সিন নিকলসনের মতে, ‘এই স্থাপনা শুধুমাত্র ব্যবসায়িক স্বার্থে তৈরি করা হয়েছে। জীব বৈচিত্রের কথা চিন্তা করা হয়নি।’ তবে ব্রিউস্টার ট্র্যাভেল বলেছে তারা জীব বৈচিত্র রক্ষার সকল প্রকার শর্ত পূরণ করেই এই আকাশপথ বানিয়েছেন।

সূত্রঃ সিএনএন

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...