১১ দফা দাবিতে টানা ৪ দিন মোবাইল রিচার্জ বন্ধের ঘোষণা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মোবাইল ‘রিচার্জ’ ব্যবসায়ীরা কমিশন বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে ১৮ অক্টোবর থেকে চার দিন সারা দেশে মোবাইল ফোনের বিল রিচার্জ বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন।

বাংলাদেশ মোবাইর ফোন রিচার্জ ব্যাবসায়ী অ্যাসোসিয়েশনের সভাপতি আমিনুল ইসলাম বুলু ১৬ অক্টোবর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন করে এই ঘোষণা দেন। তিনি বলেন, ১৮ থেকে ২১ অক্টোবর সারা দেশে কোনো ‘রিচার্জ’ ব্যবসায়ী মোবাইল ফোনের বিল রিচার্জ করবেন না। তাদের মূল দাবি হলো, মোবাইল ফোন কোম্পানিগুলোকে হাজারে ২৭ টাকার পরিবর্তে ১০০ টাকা হারে কমিশন দিতে হবে।

এছাড়া অ্যাসোসিয়েশনের মাধ্যমে নতুন সিম দেওয়া, ভুল নম্বরে রিচার্জ করলে টাকা ফেরতের ব্যবস্থা করা, শুধু রিচার্জ ব্যবসার সঙ্গে জড়িতদের রিচার্জের সিম দেওয়া, রিচার্জের সিম-এ বাধ্যতামূলক জামানত বন্ধ করাসহ মোট ১১টি দাবি জানিয়েছে সংগঠনটি।

উল্লেখ্য, ১১ দফা দাবিতে এর আগে ঢাকাসহ দেশের জেলা শহরগুলোতে আলাদাভাবে তিন দিন করে ধর্মঘট পালন করেন রিচার্জ ব্যবসায়ীরা। কারণ বর্তমান বাজারে শতকরা ২৭ টাকা মুনাফার যে নিয়ম রয়েছে তা একেবারেই নগন্য। একটি দোকানের দোকান ভাড়া এবং অন্যান্য কর্মচারি খরচ মিলিয়ে মাসে যে খরচ দাঁড়ায় তাতে ব্যবসায়ীদের চলা বড়ই কঠিন। এ ব্যাপারে বেশ কয়েক জন রিচার্জ ব্যবসায়ীর সঙ্গে আলাপ করে জানা যায়, এই অবস্থায় যদি মোবাইল কোম্পানিগুলো রিচার্জের পার্সেন্টেস না বাড়ান তাহলে তাদের পক্ষে ব্যবসায় টিকে থাকা অসম্ভব। ব্যবসায়ীরা বলেন, সারা দুনিয়ার সব কিছুর দাম বেড়েছে, অথচ মোবাইল কোম্পানিগুলো সেই শুরু থেকে যে হারে দিচ্ছিলো এখনও তাই রেখেছে- এটা হতে পারে না।

Advertisements
Loading...