Categories: সাধারণ

ব্যাটারীচালিত রিকশাগুলো আকস্মিক আত্মগোপনে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ রাজধানীতে রাস্তায় চলাচল করা ব্যাটারীচালিত রিকশাগুলো আকস্মিক আত্মগোপনে চলে গিয়েছে। বর্তমানে এই সকল ব্যাটারীচালিত রিকশার উচ্ছেদ অভিযান চলছে। আইনগত সিদ্ধান্তের সুরাহা না হওয়ার ফলশ্রুতিতে গত কয়েক বছর ধরে এই রিকশাগুলো রাস্তায় অবাধে চলাচল করছিল।


ঢাকা মহানগর পুলিশ (ট্রাফিক) এর যুগ্ন কমিশনার এই প্রসঙ্গে বলেন, আইনী জটিলতার কারণে গত জানুয়ারী মাস থেকে এই ব্যাটারীচালিত রিকশার উপর উচ্ছেদ অভিযান বন্ধ রাখা হয়েছিল। বর্তমানে উচ্চ আদালতের এই উচ্ছেদ অভিযানে কোন বাধা নেই বিধায় আবার উচ্ছেদ শুরু করা হয়েছে। এর আগে এই ব্যাটারীচালিত রিকশা চালু হওয়ার সাথে সাথে বিভিন্ন মহলে এই রিকশাগুলো নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিভিন্ন মহল থেকে বলা হয় যে, বিদ্যুতের ঘাটতির পেছনে এই রিকশাগুলো অন্যতম দায়ী। কেননা এই রিকশাগুলোর ব্যাটারী প্রচুর পরিমাণ বিদ্যুৎ খরচ করে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর নিম্ন পর্যায়ের কর্মকর্তা এবং রাজনৈতিক পৃষ্ঠপোষকতার কারণে এদের রাস্তায় চলাচল বন্ধ করা সম্ভব হচ্ছিল না। তার পাশাপাশি গত জানুয়ারী মাসে রিকশা-ভ্যান মালিক সংগ্রাম পরিষদের ব্যানারে এই রিকশাগুলোর লাইসেন্সের দাবিতে উচ্চ আদালতের মামলা করে দেওয়ায় আদালতের আদেশক্রমে এদের উচ্ছেদ অভিযান বন্ধ করে রাখা হয়।

ডিএমপি(ট্রাফিক) এর যুগ্ন কমিশনার আরো বলেন, গত ৯ মে উচ্চ আদালত এই উচ্ছেদ অভিযানে কোন বাধা নেই বলে রায় প্রকাশ করলে এই উচ্ছেদ অভিযান আবার শুরু হয়। রাজধানীর বিভিন্ন গ্যারেজ থেকে প্রাপ্ত সূত্র অনুযায়ী বেশিরভাগ ব্যাটারীচালিত রিকশা শহরের বাইরে পাঠিয়ে দেওয়া হয়েছে। আর কিছু কিছু ক্ষেত্রে রিকশার মোটর খুলে ফেলা হয়েছে। রাজধানী ঢাকায় ১৯৮২ সালে সর্বশেষ রিকশার লাইসেন্স দেওয়া হয়েছিল। সেই হিসেবে রাজধানীতে বৈধ রিকশার সংখ্যা প্রায় ৮৬ হাজার। বৈধ রিকশার লাইসেন্স প্রতিবছর নবায়ন করার সুযোগ দিচ্ছে ঢাকা সিটি কর্পোরেশন। কিন্তু বিভিন্ন মহলের তথ্যমতে ঢাকায় রিকশার সংখ্যা লাখের উপরে, এদের বেশিরভাগই অবৈধ। ঢাকা সিটি কর্পোরেশনের সূত্র থেকে জানা যায় যে, বিআরটিএ এই যানটিকে ঝুঁকিপূর্ণ যান হিসেবে চিহ্নিত করে। আর মোটরচালিত বলে এই যানের লাইসেন্স সিটি কর্পোরেশন প্রদান করতে পারবে না।

বিআরটিএর উপপরিচালক বলেন, ইঞ্জিনচালিত হলেও মোটরযানের আওতায় এই যানকে আনা যায় না কেননা অন্যান্য মোটরচালিত যানের মতো এটি দ্রুতগতি এবং নিরাপদ নয়। কিন্তু গত তিন বছরে রাজধানীর রাস্তায় প্রায় ৪০ হাজার অবৈধ রিকশা চলাচল শুরু করে।

Related Post

This post was last modified on জুন ২, ২০১৪ 3:26 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে