গুগল এবার ব্যবহারকারীর অ্যাকাউন্টের নিরাপত্তায় আনছে সুপার সিকিউর ইমেইল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গুগল তার ব্যবহারকারীদের অ্যাকাউন্টের নিশ্চয়তাকে পুরোপুরি নিশ্চিত করতে নিয়ে আসছে সুপার সিকিউর নিরাপত্তা ব্যবস্থা। গুগল বলছে এটা হবে অ্যাকাউন্টের ক্ষেত্রে আলটিমেট সিকিউরিটি এবং প্রাইভেসী ব্যবস্থা।


গুগল এর নাম দিয়েছে এন্ড টু এন্ড এনক্রিপশন। এটি হবে এমন একটি চরম ব্যবস্থা যেখানে ব্যবহারকারীর ব্যক্তিগত অ্যাকাউন্টে কেঊ নাক গলাতে পারবে না। গুগল এই ব্যবস্থা ব্যবহারকারীর ইমেইলকে কোডে পরিণত করবে তারপর সেই কোডকে ব্যবহারকারীর নিকট প্রেরণ করা হবে ব্যবহারকারী যদি সত্যিকার সেই অ্যাকাউন্টের গ্রাহক হয়ে থাকেন তবে তার কাছে এটি প্লেইন টেক্সট আকারে প্রকাশিত হবে।

হ্যাকারদের পক্ষে এই ব্যবস্থায় ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য করায়ত্ত করা সম্ভবপর হয়ে উঠবে না। গুগল তার ব্যবহারকারীদের জন্য এই নিরাপত্তা ব্যবস্থাটি এনেছে সাম্প্রতিক যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার ব্যবহারকারীদের ব্যক্তিগত মেইলে নাক গলানোর প্রতিবাদে। ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্রের অনেক ব্যক্তিগত অ্যাকাউন্টে আঘাত হানে। সাবেক এনএসএ সদস্য এডওয়ার্ড স্নোডেনের নিরাপত্তা সংস্থার অনেক স্পর্শকাতর তথ্য সাংবাদিকদের হাতে তুলে দিলে এনএসএ এই কার্যকলাপটি পরিচালনা শুরু করে।

গুগল জানিয়েছে, কিছু বিশেষায়িত মেসেজের জন্য আমরা এই এনক্রিপশন ব্যবস্থাটি চালু করছি। কোন স্পর্শকাতর মেসেজকে বিভিন্ন ক্ষতিকর দিক থেকে নিরাপত্তা দেওয়ার লক্ষ্যে মেসেজটিকে এনক্রিপ্টেড করা হবে। শুধুমাত্র এর ব্যবহারকারী একে প্লেইন টেক্সট আকারে দেখে থাকবে। গুগল মনে করে, এতে ব্যবহারকারীর ঝামেলা এড়িয়ে খুব দ্রুত তাদের মেসেজ দেখানোর বিষয়টি নিশ্চিত কর যাবে।

Related Post

কিভাবে গুগলের এনক্রিপশন মেসেজটি কাজ করে?

মনে করা যাক আপনি কাউকে একটি স্পর্শকাতর মেসেজ মেইলের মাধ্যমে পাঠাতে চাচ্ছেন। সাধারণ ডাক ব্যবস্থায় আপনি যখন এনভেলাপের মুখ বন্ধ করে দিলেন আর কারো পক্ষে সেই লক খোলা সম্ভব নয়। ঠিক তেমনি গুগলের সুপার এনক্রিপশনে আপনার মেইলে লক করে দেওয়া হবে। হ্যাকারদের পক্ষে এই লক খোলা সম্ভবপর হবে না। এখন এই লকের একটি কী আছে যা গুগলের কাছে রয়েছে। ব্যবহারকারী তার ইমেইলটি পাওয়ার পর গুগল তাকে এই কী দিবে এবং ব্যবহারকারী তার ইমেইলটি পড়তে পারবে।

গুগল আশা করছে তাদের এই নতুন নিরাপত্তা ব্যবস্থাটি ব্যবহারকারীদের অ্যাকাউন্টের পূর্ণ নিরাপত্তা প্রদান করতে পারবে।

তথ্যসূত্রঃ সিএনএন

This post was last modified on জুন ৭, ২০১৪ 2:27 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে