এই গরমে ত্বকের যত্ন নেবেন যেভাবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রচণ্ড গরম পড়ছে। আর গরমের কারণে প্রতিনিয়ত গায়ে ঘাম হয়। ঘামের কারণে আপনার ত্বকের ক্ষতি হতে পারে। কিন্তু তাই বলে তো বসে থাকলে হবে না। কিছু নিয়ম মেনে ত্বকের যত্ন নিলে আপনি সুস্থ্-সুন্দর থাকতে পারবেন।

এই সময়ের কড়া রোদে ঘরের বাইরে যাওয়ার কারণে ত্বকের নানা সমস্যা হয়। তবে কয়েকটি উপায় অবলম্বন করে ত্বকের যত্ন নিতে পারেন খুব সহজে। এই নিয়মগুলো মেনে চললে গরমেও তরতাজা থাকা সম্ভব।

পানির বোতল সঙ্গে রাখুন

যে কোনো কাজে বাসা থেকে বের হলেই সঙ্গে একটি পানির বোতল রাখবেন। গরমে রোদে ঘোরা-ফেরা করার কারণে খুব দ্রুত দেহ পানিশূন্য হয়ে পড়তে পারে। আর সে কারণে দেহে পানিশূন্যতা রোধ করতে হলে বেশি করে পানি পান করা দরকার। সেজন্য ঘরে থেকে বের হলেই সব সময় পানি সাথে রাখবেন।

Related Post

রোদ থেকে বাঁচতে ছাতা ব্যবহার করুন

এ সময় প্রচণ্ড রোদ পড়ছে। এই রোদের কারণে প্রচুর ঘাম হয়। আর ঘামের সঙ্গে লবণ-পানি সবই বের হয়ে যায়। আর তাই রোদের তীব্রতা থেকে রক্ষা পেতে মাথা এবং মাথার ত্বককে বাঁচাতে সাথে রাখুন ছাতা। তবে ইচ্ছে করলে মহিলারা স্কার্ফ বা ক্যাপও পরতে পারেন। এতে কিছুটা হলেও রোদ থেকে রেহায় পেতে পারেন। মোট কথা খেয়াল রাখতে হবে যাতে সরাসরি রোদিআপনার মাথায় না পড়ে। তীব্র রোদ সরাসরি মাথায় পড়ার কারণে মস্তিষ্ক ক্ষতিগ্রস্থ হয় এবং আমরা তখন খুব সহজে ক্লান্ত হয়ে পড়ি।

বেশি করে পানি জাতীয় খাবার খান

গরমের এই সময় খাবার তালিকায় পানীয়ের মাত্রা অবশ্যই বাড়িয়ে দিন। যেসব পান জাতীয় খাবার আছে সেগুলো খাবার চেষ্টা করুন। শুকনো খাবার বিশেষ করে যেসব খাবার দেহের পানি শুষে নেয়, সেসব খাবার থেকে দূরে থাকার চেষ্টা করুন। অন্য সময়ের থেকে দ্বিগুণ পরিমাণ পানি পান করতে হবে। সঙ্গে তরল যেকোনো কিছু যেমন- ফলের রস, ডাবের পানি, স্যালাইন ইত্যাদি বেশি করে খান। যেসব ফলে পানি রয়েছে এমন পানি সমৃদ্ধ ফল খান।

ত্বক রক্ষা করবেন কিভাবে

তবে একটি জিনিস মাথায় রাখবেন তা হলো গরমের কারণে আমরা ছোট কাপড় পরিধানের চেষ্টা করি। কিন্তু তা মোটেও করা উচিত নয়। কারণ গরম বেশি লাগলেও কষ্ট করে লম্বা ধরণের জামা কাপড় পরা ত্বকের জন্য ভালো। এতে রোদ সরাসরি ত্বকে লাগবে না। তবে বেশি গরম লাগলে অবশ্য ঢাকা কাপড় পড়তে আপনার বিশেষ অসুবিধাও হতে পারে। সেক্ষেত্রে অবশ্যই ত্বকে ভালো এবং বেশি এসপিএফ মাত্রার সানস্ক্রিণ ব্যবহার করতে হবে। এতে ত্বকের আদ্রতা সঠিক থাকবে।

This post was last modified on এপ্রিল ১২, ২০১৮ 1:57 অপরাহ্ন

Laila Haque

Recent Posts

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে

হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলে এর পিছনে কী ডায়েটের কোনও ভূমিকা রয়েছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হঠাৎ করে চুল পড়ার পরিমাণ বেড়ে গেলো। এই বিষয়ে পুষ্টিবিদরা…

% দিন আগে

ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ এর এক গানে ২০০ নৃত্যশিল্পী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড ভাইজান সালমান খানের নতুন ছবি ‘সিকান্দার’ ২০২৫ সালের ঈদে…

% দিন আগে

আবারও ইসরায়েলি হামলায় গাজায় ৪৮ ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় আরও…

% দিন আগে

কর্মহীন পুত্রের অত্যাচারে বাধ্য হয়ে ৫৫ বছর বয়সী বৃদ্ধা টোটোর হ্যান্ডল ধরলেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৃদ্ধার পুত্র কর্মহীন। টাকার জন্য সব সময় অশান্তি করে, মারধরও…

% দিন আগে