Categories: মতামত

যদি সারাজীবন একা কাটাতে না চান তবে ত্যাগ করুন কিছু অভ্যাস

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মানুষ সামাজিক জীব। আর এই সামাজিকতার অংশ হিসেবেই একাকী জীবন কাটানো আসলে কোনো মানুষের পক্ষেই সম্ভব নয়। সে সব সময়ই নিজের আশেপাশে সঙ্গ খুঁজে থাকেন। নিজের সুখ দুঃখগুলো ভাগ করে নেয়া যায় এমন মানুষ খুঁজতে থাকেন । কিন্তু সমস্যা হলো প্রত্যেকটি মানুষ সঠিক সময়ে নিজের পাশে কাউকে খুঁজে পান না। যদি একাকী জীবন কাটাতে না চান তবে কিছু অভ্যাস আজই ত্যাগ করুন।


আপনি যদি অতিরিক্তমাত্রায় আত্মকেন্দ্রিক হয়ে থাকেন

আপনি যদি অতিমাত্রায় আত্মকেন্দ্রিক হয়ে থাকেন তবে আপনাকে এই জন্য অবশ্যই পস্তাতে হবে। আত্মকেন্দ্রিক মানুষ নিজের গন্ডির বাইরে যেতে পারে না। ফলে তারা এই জগতের মধ্যে আটকা পড়ে যায়। নিজেকে উদার করুন। আপনার নিজের একটা আলাদা সময় থাকবে যেমনটি প্রতিটি মানুষেরই থাকে। কিন্তু সেই আলাদা নিজের সময়টুকু অতিমাত্রায় দীর্ঘায়িত হয়ে থাকে তবে তা কখনোই মঙ্গলজনক হবে না। আপনার এই আত্মকেন্দ্রিক মনোভাবের কারণে সবাই আপনাকে স্বার্থপর ভাববে।

আপনি যদি নিজেকে সবসময় গুরুত্বপূর্ণ ভেবে থাকেন

প্রতিটি মানুষের নিজের কিছু ইচ্ছে থাকে এবং স্বপ্ন থাকে। আপনার যেমন ইচ্ছে এবং স্বপ্ন রয়েছে তেমনি আপনার পছন্দের মানুষেরও রয়েছে কিছু ইচ্ছে আর স্বপ্ন। আপনি যদি আপনার পছন্দের মানুষের ইচ্ছের একেবারেই গুরুত্ব না দিয়ে থাকেন তবে তার পক্ষে হয়তো আপনার সাথে থাকা সম্ভব হবে না। তাই একাকী জীবন কাটাতে না চাইলে সঙ্গীর ইচ্ছেটাকেও গুরুত্ব দিতে শিখুন। একটি সম্পর্কে দুজনের গুরুত্ব সমান হতে হয়, তবেই সম্পর্কটি শেষ পর্যন্ত টিকে থাকে। সম্পর্ক দুজনের মধ্যে হয়, সুতরাং গুরুত্ব এখানে দুজনেই পাবেন। নিজেকে সব কিছু ভাবা এই ধরনের অভ্যাস ত্যাগ করুন।

Related Post

আপনি যদি স্বার্থপরতার মাঝে আটকা পড়ে থাকেন

আপনার সাথে অন্য একজনের যে ধরণের সম্পর্কই থাকুক না কেন বন্ধু, ভালোবাসার সম্পর্ক এমনকি আত্মীয়ের সম্পর্ক আপনি যদি সব সময় নিজের স্বার্থের কথা চিন্তা করে অবিবেচকের মতো আচরণ করেন তবে সেই দিন বেশি দূরে নেই যদি আপনি নিজের পাশে কাউকে পাবেন না। মাঝে মাঝে অন্যের জন্য বিনা স্বার্থে কাজ করে দেখুন, মানুষের ভালোবাসা পাবেন। আপনার নিজের ভেতরেও একটি আত্মবিশ্বাস তৈরি হবে এই জন্য যে আপনিও মানুষের জন্য কিছু করতে পারেন।

আপনি যদি খুব বেশি খুঁতখুঁতে হওয়া

আপনি যদি কথায় কথায় খুঁত বের করেন এবং খুব বেশি পছন্দ অপছন্দের ব্যাপারটি ঘাটতে থাকেন তবে আপনাকে একাকী জীবন কাটাতে হবে। একটা বিষয় মাথায় রাখুন প্রত্যেকটি মানুষই আলাদা ব্যক্তিসত্তা। আপনি নিজের হুবহু কপি আরেকটি পাবেন না এই চেষ্টা করাটাও ঠিক নয়। আবার পছন্দের মানুষটির খুব বেশি ভুল ধরলেও আপনি তাকে ধীরে ধীরে হারিয়ে ফেলবেন। তাই একাকী জীবন পার না করতে চাইলে খুঁতখুঁতে স্বভাবটা কমিয়ে ফেলুন। ছাড় দিতে শিখুন। জীবন সুখের হবে।

This post was last modified on জুলাই ২৩, ২০১৪ 12:08 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে