মালালার শিরচ্ছেদের হুমকি প্রত্যাহার করেছে চরমপন্থীরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ তালেবানের হামলার শিকার পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের অকুতোভয় কিশোরী মালালা ইউসুফজাইয়ের শিরশ্‌েছদের হুমকি প্রত্যাহার করেছে যুক্তরাজ্যের চরমপন্থী গোষ্ঠী শরিয়া ফর পাকিস্তান। খবর অনলাইন পত্রিকার।

ওই গোষ্ঠীর সদস্যরা মালালার বিরুদ্ধে স্বধর্ম ত্যাগ, হিজাব না পরা, জিহাদের ডাকে সাড়া না দেওয়া ও মার্কিন সেনাদের সহায়তার অভিযোগ আনেন। এর জের ধরে তাঁরা শরিয়া আইনের ব্যাখ্যা হাজির করে মালালার শিরশ্‌েছদের হুমকি দেন।

শরিয়া ফর পাকিস্তানের সদস্য যুক্তরাজ্যভিত্তিক আনজেম চৌধুরীর পাকিস্তানে একটি কনফারেন্স করার কথা ছিল। সেখানে তাঁর মালালার ভাগ্য সম্পর্কে ঘোষণা দেওয়ার কথা ছিল। তবে পাকিস্তানের ভিসা না পাওয়ায় তিনি সম্মেলন বাতিল করেন। ইসলাম ফর ইউকের মতো কয়েকটি নিষিদ্ধঘোষিত গোষ্ঠীর সঙ্গে আনজেম চৌধুরীর সংশিস্নষ্টতা রয়েছে।

আনজেম চৌধুরী বলেন, ‘মালালার বিষয়টি আমরা খতিয়ে দেখেছি। তার বিরুদ্ধে স্বধর্ম ত্যাগের কোনো প্রমাণ মেলেনি। কাজেই আমাদের তাকে লক্ষ্যবস্তু করা উচিত নয়।’

উল্লেখ্য, গত ৯ অক্টোবর পাকিস্তানের সোয়াত উপত্যকায় দুই সহপাঠীসহ তালেবাদের গুলিতে আহত হয় মালালা। এ ঘটনায় বিশ্বজুড়ে সমালোচনা ঝড় ওঠে। সংকটজনক অবস্থায় তাকে প্রথমে পাকিস্তানের একটি হাসপাতালে চিকিৎসা চলে। পরে চিকিৎসার জন্য তাকে যুক্তরাজ্যের বার্মিংহামের কুইন এলিজাবেথ হসপিটালে ভর্তি করা হয়। বর্তমানে সেখানেই মালালা সুস্থ হয়ে উঠছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...