The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কাল থেকে শুরু রমজান: বেগুন ৮০ টাকা কেজি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গতকাল রমজানের চাঁদ দেখা না যাওয়ায় আগামীকাল থেকে শুরু হচ্ছে রমজান। কিন্তু রমজানকে সামনে রেখে নিত্য প্রয়োজনীয় কিছু জিনিসেন দাম বেড়েছে অস্বাভাবিক। বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি!

eggplant

রমজানের ইফতারির অন্যতম একটি পদ বেগুনি। আর এটি তৈরি করতে লাগে বেগুন। তাই রোজার শুরুর আগেই এই বেগুনের দাম অস্বাভাবিকভাবে বাড়তে শুরু করেছে। গতকালই বেগুন বিক্রি হযেছে ৮০ টাকা কেজি দামে। এক সপ্তাহ আগে যে বেগুনের দাম ছিল ৩০ টাকা কেজি সেই বেগুন এখন বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা। তবে এর জন্য কিছুটা দায়ি টানা বৃষ্টি। বৃষ্টির কারণে দাম বেড়েছে অন্যান্য সবজিরও। যেমন পটল ডাটা, করলাসহ প্রায় তরিতরকারি দাম িএখন আকাশ ছোঁয়া। তবে বেগুন ও কাঁচামরিচের দাম বেড়েছে অস্বাভাবিকভাবে।

রমজানে অত্যাবশ্যকীয় ৫টি পণ্য রপ্তানি নিষিদ্ধ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। কিন্তু তারপরও এসব পণ্যের দাম অস্বাভাবিকভাবে বেড়েছে। ক’দিন আগেও আলু বিক্রি হয়েছে ১৮ থেকে ২০ টাকা কেজি দামে। কিন্তু এখন দেশী আলু কেজিপ্রতি ৩৫ থেকে ৪০ টাকা ও সাদা ২৪ টাকা, কাকরোল ৩০/৩৫ টাকা, চিচিঙ্গা ৩০/৩৫ টাকা, মিষ্টি কুমড়া ২০/২৫ টাকা, কুমড়া (জালি) ২৫/৩০ টাকা, কচুর লতি ৩৫/৪০ টাকা, গাঁজর ৪০/৫০ টাকা, শসা ৫০/৫৫ টাকা। এমনিভাবে সব জিনিসের দাম শুধু বাড়ছেই।

অপরদিকে রমজানের আরও একটি প্রয়োজনীয় জিনিস হলো সোয়াবিন তেল। এটি (খোলা) প্রতি লিটার ৯৮ থেকে ১০৫ টাকা দামে বিক্রি হচ্ছে। অপরদিকে সরিষার তেল ১৪০ থেকে ১৫০ দরে বিক্রি হচ্ছে। মশুরের ডাল দেশী কেজি প্রতি ১০৪ থেকে ১১০ টাকা দামে, মুগডাল ১১০/১১৫, ভারতীয় মশুরের ডাল ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে রাজধানীর বাজারে। অবশ্য রমজান উপলক্ষে সোলা চিনিসহ কিছু পণ্য টিসিবি ট্রাকে করে বেশ ক’দিন আগে থেকেই বিক্রি করছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...