বিশ্বকাপের ফাইনালে রেফারির দায়িত্বে থাকবেন আরেক বিতর্কিত রেফারি নিকোলা রিজোলি!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ ব্রাজিল বিশ্বকাপ ২০১৪ ফাইনাল খেলা। আর্জেন্টিনার মুখোমুখি হবে এক শক্তিশালি অপরাজিত শক্তি জার্মানি। শোনা যাচ্ছে আজকের বিশ্বকাপের ফাইনালে রেফারির দায়িত্বে থাকবেন আরেক বিতর্কিত রেফারি নিকোলা রিজোলি!

নিকোলা রিজোলি। ইটালিয়ান এবং বেশ বিতর্কিত একজন রেফারি। ২০১৩ সালে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রেফারির দায়িত্বও পালন করেন তিনি। আজ ব্রাজিল বিশ্বকাপেও ফাইনাল খেলার দায়িত্ব পালন করবেন তিনি। কিন্তু কি কারণে এমন একজন বিতর্কিত রেফারিকে ফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্ব দিচ্ছে ফিফা তা কারওে কাছেই বোধগম্য নয়।

এই রেফারিকে নিয়ে বিতর্ক রয়েছে এবারের কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম এবং আর্জেন্টিনার মধ্যকার ম্যাচটি নিয়েও। তিনিই ওই ম্যাচটি পরিচালনা করেন। ম্যাচ শেষ হওয়াল পর বেলজিয়াম কোচ মার্ক উইলমটস ব্যাপক চটেছিলেন তার ওপর। বাজে রেফারিংয়ের অভিযোগ তুলেছিলেন উইলমটস।

Related Post

আজ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে লড়াইয়ে নামবে আর্জেন্টিনা ও জার্মানি। শোনা যাচ্ছে, ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে আজকের ফাইনালেও রেফারির গুরুত্ব দায়িত্ব পালন করবেন রেফারি নিকোলা রিজোলি!

সংবাদ মাধ্যমে এই নিয়ে খেলার আগেই সমালোচনা শুরু হয়েছে। সকলের প্রশ্ন ফাইনালের মতো ম্যাচে বিতর্কিত রেফারিকে নিয়োগ দেয়ার ফিফার সিদ্ধান্ত কিভাবে এলো। কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিপক্ষে নাকি বেশ কয়েকটি ভুল সিদ্ধান্ত দেওয়ায় বিতর্কিত হয়েছিলেন রিজোলি। তাহলে বিতর্কের ঊর্ধে এমন রেফারিকে কেনো পরিচালনার দায়িত্ব দেওয়া হলো না সে প্রশ্নই উঠছে।

বিশ্বকাপ আসরের শেষ খেলা আজ। আর আমরা দেখেছি বিশ্বকাপে রেফারিদের নিয়ে কম সমালোচনা হয় না। যেমন গতকালের ব্রাজিলের পেনাল্টি নিয়েও বেশ বিতর্ক উঠেছে। প্রথম গোলটির সময় ডি বক্সে তেমন কোনো ফাউল ছিল না তারপরও হলুদ কার্ড ও পেনাল্টির সিদ্ধান্তকে অনেকেই রেফারির ভুল সিদ্ধান্ত বলেই মনে করেছে। তবে গতকালের ম্যাচটি এমন গুরুত্বপূর্ণ ছিল না। কিন্তু আজ রয়েছে ফাইনাল খেলা। ফাইনালে যদি রেফারি কোনো পক্ষ নেয় তাহলে কলঙ্কের তিলক লাগবে ২০তম বিশ্বকাপের ললাটে। সেটি নিশ্চয়ই ফিফাও চাইবে না।

This post was last modified on জুলাই ১৩, ২০১৪ 11:11 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% দিন আগে

শেরপুরের ঐতিহাসিক মাইসাহেবা জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে