The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছে ইসরায়েল – হামাসের না: আবার হামলা শুরু

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গাজায় চলমান সংঘর্ষ বন্ধে মিসরের সাময়িক যু্দ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করেছে ইসরায়েল। কিন্তু এই প্রস্তাবে কনো মতেই হামাসের স্বীকৃতি মিলছেনা। হামাস পরিস্কার জানিয়ে দিয়েছে কোনো যুদ্ধ বিরতিতে তারা যাবেনা।


Palestinian-youth-arrested-by-Israeli-soldiers-in-Beit-Hanina

মিসরের মধ্যস্থতায় নতুন প্রস্তাব আসে গাজায় শান্তি প্রতিষ্ঠায় হামাস এবং ইসরায়েল উভয়কে তাৎক্ষণিক যুদ্ধ বিরতিতে যেতে হবে, এই প্রস্তাবে ইসরায়েল সম্মত হলেও ফিলিস্তিনের নিয়ন্ত্রণকারী হামাস মিসরের এ প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছে, এটা আত্মসমর্পণের মত, খবর বিবিসি।

এ রকম এক হতাহতের পরিস্থিতিতে হামাস কেন যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করলো তা নিয়ে চলছে নানান জল্পনা। অনেকেই মনে করছে বিষয়টি এখন হামাস সহ ফিলিস্তিনিদের কাছে প্রতিশোধের ইস্যু। শুধুমাত্র ইসরায়েলের সঙ্গে আলোচনা করে মিশর যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। হামাস এ ব্যাপারে কিছুই জানতো না। তারা যুদ্ধবিরতির প্রস্তাব মিডিয়া মারফত জেনেছে। এমন দাবি করে হামাস এই যুদ্ধ বিরতিতে নিজেদের সম্মতি নেই বলে জানিয়ে দিয়েছে।

bron600span

এদিকে যুদ্ধবিরতি প্রস্তাবে হামাসকে নিরস্ত্র হওয়ার কথা বললেও আক্রমণকারী ইসরায়েলকে অস্ত্র ত্যাগ করার কথা বলেনি। অথচ হামাস গাজার বৈধ কর্তৃপক্ষ! বিষয়টি হামাস এবং ফিলিস্তিনি জনগণের কাছে গ্রহন করা অবান্তর এবং পরাজয় মেনে নেয়ার সামিল বলেই মনে করছে হামাস নেতারা।

তবে দ্রুতই যুদ্ধবিরতির পদক্ষেপ শুরু করা উচিত বলে মনে করছে মিসর। সেক্ষেত্রে কায়রোতে উভয় পক্ষের উচ্চ পদস্থ প্রতিনিধিদের উপস্থিতিতে সিরিজ মিটিংয়ে এটি কার্যকর করা যাবে। ফিলিস্তিনের পক্ষ থেকে এক কর্মকর্তা বলেন, গত আট দিনে ইসরায়েলের বিমান হামলায় এ পর্যন্ত ১৮৯ জন নিহত হয়েছেন। জাতিসংঘের হিসাব অনুযায়ী, নিহতদের মধ্যে এক তৃতীয়াংশ ছিলেন সাধারণ মানুষ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...