জেনে নিন বাজারে থাকা সেরা পাঁচটি উইন্ডোজ ফোন সম্পর্কে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনেকের কাছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম নির্ভর স্মার্টফোনসমূহ বেশ পছন্দের। পাঠকের সুবিধার্থে আমরা বরাবরই বাজারে থাকা নানা স্মার্টফোনের ফিচার ও অন্যান্য বৈশিষ্ট্য তুলে ধরতে সচেষ্ট । তাইতো এবারে থাকছে নির্বাচিত ৫ টি উইন্ডোজ স্মার্টফোনের ফিচার, সংক্ষিপ্ত রিভিউ, মূল্য ও অন্যান্য তথ্য।


Nokia Lumia 525:

চলতি বছরের শুরুর দিকে বাজারে এসেছে উইন্ডোজ ফোন ৮ অপারেটিং সিস্টেমের এই ফোন। মূলতঃ এন্ট্রি লেভেলের ক্রেতাদের কথা বিবেচনা করেই এই ফোনটি বাজারে এনেছে নোকিয়া। ৪ ইঞ্চি আইপিএস ডিসপ্লের এই ফোনটিতে রয়েছে ১ গিগাহার্টজের ডুয়েলকোর কোয়ালকম প্রসেসর, ১ গিগাবাইটের র‍্যাম, অ্যাড্রেনো ৩০৫ জিপিউ, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী, রয়েছে ৬৪ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। তবে এই ফোনে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা থাকলেও নেই কোন ফ্রন্ট ক্যামেরা। এছাড়া এতে মাত্র ১,৪৩০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। এন্ট্রি লেভেলের উইন্ডোজ ফোনটির এর বর্তমান বাজারমূল্য ১২,৫০০ টাকা।

Nokia Lumia 630:

Related Post

সম্প্রতি বাজারে এসেছে মাইক্রোসফট মোবাইল ওএস এর সর্বশেষ ভার্সন উইন্ডোজ ৮.১ নির্ভর স্মার্টফোন লুমিয়া ৬৩০। এই ফোনটির উল্লেখযোগ্য দিক হলো এতে রয়েছে ডুয়েল সীম ব্যবহারের সুবিধা। ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনে খ্যাতনামা চিপসেট নির্মাতা কোয়ালকমের Snapdragon 400 চিপসেট ব্যবহার করা হয়েছে। এছাড়া এতে শক্তিশালী অ্যাড্রেনো ৩০৫ জিপিউ ব্যবহার করা হয়েছে। সেন্সর হিসেবে এই ফোনে শুধুমাত্র অ্যাক্সিলেরোমিটার ব্যবহৃত হয়েছে। ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরার এই ফোনটিতেও ফ্রন্ট ক্যামেরা অনুপস্থিত। ৪.৫ ইঞ্চি আইপিএস স্ক্রীনবিশিষ্ট এই ফোনের ডিসপ্লের নিরাপত্তায় কর্নিংয়ের তৃতীয় প্রজন্মের গরিলা গ্লাস ব্যবহার করা হয়েছে। Lumia 630 ফোনটিতে মাত্র ৫১২ মেগাবাইটের র‍্যাম দেওয়া হয়েছে। এতে ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরীর পাশাপাশি ১২৮ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা বিদ্যমান। ব্যাকআপের জন্য এই ফোনে রয়েছে ১,৮৩০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী। এই ফোনটির ওজন মাত্র ১৩৪ গ্রাম। সাশ্রয়ী মূল্যে ক্রেতাদের হাতে স্মার্টফোন তুলে দেওয়ার লক্ষ্যেই মূলতঃ এই স্মার্টফোনটি বাজারে এনেছে মাইক্রোসফটের অধীনে চলে যাওয়া নোকিয়া। আর তাইতো এই ফোনটির বর্তমান বাজারমূল্য ১৩,৯৯০ টাকা।

Nokia Lumia 625:

অপেক্ষাকৃত বড় স্ক্রীন, উন্নত কনফিগারেশন, দীর্ঘস্থায়ী ব্যাটারী, ফ্রন্ট ক্যামেরা – প্রভৃতি নানা ফিচার সংবলিত এই ফোনটি ২০১৩ সালের শেষ কোয়ার্টারে বাজারে এনেছে নোকিয়া। ৪.৭ ইঞ্চি স্ক্রীনের এই ফোনটির ডিসপ্লের নিরাপত্তায় গরিলা গ্লাস ২ ব্যবহার করা হয়েছে। ১.২ গিগাহার্টজ ডুয়েলকোর প্রসেসরের এই ফোনে চিপসেট হিসেবে Qualcomm MSM8930 Snapdragon ব্যবহৃত হয়েছে, আর এতে জিপিউ হিসেবে রয়েছে অ্যাড্রেনো ৩০৫। তবে এতে মাত্র ৫১২ মেগাবাইটের র‍্যাম ব্যবহার করা হয়েছে ! Lumia 625 ফোনটির একটি উল্লেখযোগ্য দিক হলো এতে ফোরজি বা এলটিই প্রযুক্তি ব্যবহারের সুবিধা বিদ্যমান। এছাড়া লুমিয়া সিরিজের স্বল্পমূল্যের ফোনগুলোতে ফ্রন্ট ক্যামেরা না থাকায় অনেকের কাছেই এগুলো বেশ অপছন্দের ছিল। তবে এই ফোনে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরার পাশাপাশি ভিজিএ ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরীর এই ফোনে রয়েছে বাড়তি মাইক্রো এসডি কার্ড ব্যবহারের সুবিধা। মাইক্রো-সীম স্লটের এই ফোনে রয়েছে ১টি মাত্র সীম ব্যবহারের সুবিধা। দীর্ঘস্থায়ী ব্যাকআপের জন্য এই ফোনে ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের নন-রিমুভ্যাবল লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। দেশের বাজারে বর্তমানে Lumia 625 স্মার্টফোনটি কিনতে আপনাকে গুণতে হবে ১৯,৯০০ টাকা। স্পেসিফিকেশন অনুযায়ী এই মূল্য হয়তো খানিকটা বেশি। কেননা, প্রায় একই মূল্যে দেশের বাজারে এর আরও বেশ কিছু বিকল্প রয়েছে।

Nokia Lumia 720:

গরিলা গ্লাস ২ সমৃদ্ধ ৪.৩ ইঞ্চি আইপিএস ডিসপ্লের এই ফোনটি বাজারে এসেছে ২০১৩ সালের প্রথম কোয়ার্টারে। মাইক্রোসফট উইন্ডোজ ফোন ৮ অপারেটিং সিস্টেমের এই ফোনে রয়েছে ১ গিগাহার্টজের ডুয়েলকোর প্রসেসর, স্ন্যাপড্রাগন চিপসেট, ৫১২ মেগাবাইটের র‍্যাম ও অ্যাড্রেনো ৩০৫ জিপিউ। এতে ৬.১ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা ব্যবহৃত হয়েছে, আর এর ক্যামেরায় রয়েছে এলইডি ফ্ল্যাশ, কার্ল জেইস অপটিকস, অটোফোকাস প্রভৃতি সুবিধা। এছাড়া এতে রয়েছে ১.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরীর এই ফোনটিতে সেন্সর হিসেবে অ্যাক্সিলেরোমিটার, গাইরো, কম্পাস প্রভৃতি রয়েছে । দীর্ঘস্থায়ী ব্যাকআপের জন্য এই ফোনে ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের নন-রিমুভ্যাবল লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে। Lumia 720 এর বর্তমান বাজারমূল্য ১৯,০০০ টাকা।

Nokia Lumia 820:

লুমিয়া সিরিজের আরেকটি মধ্যম বাজেটের স্মার্টফোন হলো Lumia 820, মাইক্রোসফট উইন্ডোজ ফোন ৮ অপারেটিং সিস্টেমের এই ফোনটিতে রয়েছে ৪.৩ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী, ৬৪ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা, ১ গিগাবাইটের র‍্যাম। ১.৫ গিগাহার্টজ ডুয়েলকোর প্রসেসরের এই ফোনে চিপসেট হিসেবে রয়েছে Qualcomm MSM8960 Snapdragon আর জিপিউ হিসেবে অ্যাড্রেনো ২২৫ । উন্নতমানের ছবি তোলা নিশ্চিত করতে এই ফোনটিতে ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা দেওয়া হয়েছে। ক্যামেরায় রয়েছে ডুয়েল এলইডি ফ্ল্যাশ, কার্ল জেইস অপটিকস, অটোফোকাস প্রভৃতি সুবিধা। এছাড়া ভিডিও কলিংয়ের জন্য রয়েছে । সেন্সর হিসেবে এই ফোনে অ্যাক্সিলেরোমিটার, গাইরো, প্রক্সিমিটি, কম্পাস প্রভৃতি প্রয়োজনীয় প্রায় সকল সেন্সরই বিদ্যমান। এলটিই সুবিধাসম্পন্ন ই ফোনটিতে রয়েছে মাইক্রো সীম ব্যবহারের সুবিধা। এছাড়া ব্যাকআপের জন্য এতে রয়েছে ১,৬৫০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী । Lumia 820 এর বর্তমান বাজারমূল্য ২০,০০০ টাকা।

দেশের বাজারে বর্তমানে উইন্ডোজ অপারেটিং নির্ভর স্মার্টফোনের সংখ্যা তুলনামূলক কম। প্রায় একই বাজেটে উপরোক্ত উইন্ডোজ স্মার্টফোনসমুহের বেশ কিছু বিকল্পই হয়তো বাজারে রয়েছে। তবে যারা বেশ স্টাইলিশ ফোন পছন্দ করেন তারা পারফরম্যান্সের দিক থেকে থেকে না হোক অন্ততঃ বেশ চমৎকার ও আকর্ষণীয় ডিজাইনের লুমিয়ার এসব স্মার্টফোনের যেকোন একটি বেছে নিতে পারেন।

This post was last modified on জুলাই ১৭, ২০১৪ 9:25 পূর্বাহ্ন

K. A. B Tohin

View Comments

Recent Posts

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে