Categories: জ্ঞান

জেনে নিন জোনাকি পোকা সম্পর্কে কিছু বিচিত্র তথ্য

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ জোনাকি পোকার আলো দেখে মুগ্ধ হননি এমন মানুষ খুজে পাওয়া যাবে না। রাতের অন্ধকারে তাদের মিটিমিটি আলো দেখলে আপনার মনে হবে পৃথিবীতে বুঝি আকাশের তারা নেমে এসেছে। মজার বিষয় হলো জোনাকি পোকা সম্পর্কে এমন অনেক তথ্য আছে যা আমরা কেউই হয়তো জানি না। চলুন জেনে নেওয়া যাক সেই বিচিত্র তথ্যগুলো।


জোনাকিকে লাইটিং বাগ বলা হলেও এটি মাছি বা বাগ কিছুই না

জোনাকিকে লাইটিং বাগ বলা হয়ে থাকে কিন্তু আসলে এটি কোনো বাগ বা মাছি প্রজাতির পোকা নয়। অন্যান্য পোকার মতই এদের শক্ত দুটি পাখা রয়েছে যেগুলোকে ইলিট্রা বলে। এগুলো পিঠের উপর সোজাসুজিভাবে থাকে। দেহের ভারসাম্য রক্ষায় এবং উড়ার কাজে এই পাখাগুলোকে ব্যবহার করে হয়ে থাকে। মুলত এরা গাছের নরম পাতা ঝেয়ে জীবনধারণ করে থাকে। এছাড়া জোনাকী পোকারা কিন্তু সারাবছর আলো জ্বালায় না। মিলনের সময় তারা একে অপরকে আকর্ষণ করার জন্য আলো জ্বেলে থাকে।

জোনাকি পৃথিবীর সর্বাপেক্ষা উৎকৃষ্ট আলো প্রদানকারী পোকা

একটি সাধারণ বৈদ্যুতিক বাতি ৯০ শতাংশ এনার্জি খরচ করে মাত্র ১০ শতাংশ আলো তৈরি করতে পারে। কিন্তু জোনাকি পোকা শরীরের যোগ্যতা অনুসারে এর চেয়েও বেশি আলো উৎপাদন করতে পারে। এরা শরীরের ভেতরে একটি রাসায়নিক বিক্রিয়ায় এই আলো উৎপাদন করে থাকে। মজার বিষয় হলো জোনাকি পোকা আলো জ্বালানোর জন্য কখনো কখনো শরীরকে এত বেশি উত্তপ্ত করে ফেলে যে, মাঝে মাঝে নিজের শরীরটিকেও ভস্মীভূত করে ফেলে।

Related Post

জোনাকিরা একে অপরের সাথে আলোর সংকেতে কথা বলে

জোনাকি পোকারা মিলনের সময়ে তাদের শরীরের আলোর সংকেত দ্বারা একে অপরকে আকৃষ্ট করে। পুরুষ জোনাকি পোকা স্ত্রী জোনাকিদের তার আলোর সংকেত দিয়ে তার মনের কথাগুলো জানায়, আগ্রহী নারী জোনাকিটি আলোর সংকেতে তার ইতিবাচক উত্তর জানিয়ে দেয়। এরপরে তারা কম গাছপালাপূর্ণ কোনো জায়গায় মিলিত হয়। জোনাকী পোকারা দিনের আলোতে বাহির হতে পারে না। কেননা দিনের সূর্যের আলোর কারণে তাদের ভেতরের শরীর অনেক বেশি উত্তপ্ত হয়ে যায়।

সব প্রাপ্ত বয়স্ক জোনাকিই আলো জ্বালাতে পারে না

জোনাকি পোকাটি মূলত আলোর সংকেতের জন্যই পরিচিত কিন্তু সব প্রাপ্তবয়স্ক জোনাকিই আলো জ্বালাতে পারে না। বিশ্বের বিভিন্ন দেশে এমন কিছু জোনাকি আছে যেমন উত্তর আমেরিকার পশ্চিমাঞ্চলে বসবাস করা জোনাকিরা তাদের যোগাযোগের জন্য আলো জ্বালাতে পারে না যদিও তারা এক ধরনের জোনাকি পোকা। একটা সময় পর্যন্ত যখন তাদের মিলনের সময় হয় তখন শরীরের ভেতরের রাসায়নিক পদার্থগুলো আলোকজ্জল অবস্থা প্রাপ্ত হয়ে থাকে। ফলে তারা শরীরে আলো জ্বালাতে পারে।

জোনাকির শুককীট খাওয়ার জন্য শামুকের উপর নির্ভরশীল

জোনাকি পোকার শুককীটগুলো মাংসাশী শিকারি হয়ে থাকে এবং তাদের প্রিয় খাবার হল এসকারগোট নামে এক ধরনের শামুক। বেশিরভাগ জোনাকি প্রজাতি স্তিমিত স্থলজ স্থানে বসবাস করে যেখানে তারা শামুক এবং মাটি কৃমি খেয়ে থাকে। কিন্তু অনেক প্রজাতিই আবার পানির নিচে শ্বাস নিতে পারে যেখানে তারা পানির নিচের শামুক খেয়ে থাকে। কিছু জোনাকি পোকা গাছের শামুক খেয়ে থাকে এবং গাছেই বসবাস করে।

This post was last modified on জুলাই ৩০, ২০১৪ 2:07 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে