বিষণ্ণতা কমাতে বেশিকরে টমেটো খান

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সবজি হিসেবে টমেটো অনেকের পছন্দ। সম্প্রতি নানা গবেষণায় দেখা গেছে, হৃৎপিন্ডের সুস্থতায় কিংবা কিডনি ভালো রাখতে টমেটোর জুড়ি মেলা ভার। তবে আপনি জানেন কি এবার বিষণ্‌নতার দাওয়ায় হিসেবে টমেটোর ভূমিকা দেখা গেছে। সপ্তাহে কয়েকবার টমেটো খেলে বিষণ্‌নতায় ভোগার আশঙ্কা অর্ধেক হ্রাস পেতে পারে বলে গবেষকরা জানিয়েছেন।

সম্প্রতি এক গবেষণায় এ দাবি করে বলা হয়েছে, ৭০ বা তার বেশি বয়সী এক হাজার জাপানি নারী-পুরুষের মানসিক স্বাস্থ্যের রেকর্ড ও খাদ্যাভ্যাস বিশ্লেষণ করেন। এতে দেখা যায়, সপ্তাহে অন্তত দুই থেকে ছয় বার যারা টমেটো খেয়েছেন তাদের বিষাদে ভোগার হার অন্যদের তুলনায় ৪৬ শতাংশ কম। প্রতিদিন টমেটো খেলে বিষণ্‌নতায় ভোগার হার ৫২ শতাংশ হ্রাস পায়।

গবেষণায় দেখা যায়, অন্য ফলমূল ও শাক সবজিতে টমেটোর মতো সমান উপকার পাওয়া যায় না। স্বাস্থ্যকর ফলমূল বা সবজি যেমন গাজর, বাঁধাকপি, পেঁয়াজ ও কুমড়া মানসিকভাবে ভালো থাকার ওপর তেমন কোনো প্রভাবই ফেলে না। ২০ শতাংশ লোকই জীবনের কোনো না কোনো পর্যায়ে বিষণ্‌নতায় ভোগেন। পুরুষের চেয়ে নারীদের এ সমস্যা বেশি। বয়স্কদের ক্ষেত্রে বিষণ্‌নতা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ।

Related Post

টমেটো অ্যান্টিঅক্সিডেন্ট রাসায়নিক পদার্থসমৃদ্ধ। এটি অন্যান্য রোগ থেকেও সুরক্ষা দেয় বলে ধারণা করা হয়। টমেটো লাইকোপেনের একটি ভালো উৎস। অ্যান্টিঅক্সিডেন্টটির কারণেই টমেটো গাঢ় লাল রঙের হয়। প্রোস্টেট ক্যান্সার ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর সঙ্গে এর যোগসূত্র রয়েছে। চীন ও জাপানের একদল গবেষক বিষণ্‌নতা হ্রাসে টমেটোর এ ভূমিকা খুঁজে পান। তাদের এ গবেষণাকর্ম জার্নাল অব এফেক্টিভ ডিজঅর্ডারস নামের একটি সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

এখন আগের মতো শুধু শীতেই নয়, গরমের সময়েও টমেটো বাজারে কিনতে পাওয়া যায়। যদিও বাংলাদেশের বর্তমান পরিস্থিতি অনেকটাই ভিন্ন। কারণ অন্যসময় টমেটোর দাম অনেক বেশি থাকে, যে কারণে টমেটোকে বেশিদিন ধরে বিক্রির জন্য ফরমালিনের মতো ক্ষতিকর সামগ্রী ব্যবহার করা হয়ে থাকে বলে অভিযোগ রয়েছে। তবে এখন যেহেতু শীতের দিন। আমদানি বেশি যে কারণে এখন অনেকটা ফরমালিনমুক্ত টমেটো পাওয়া সম্ভব। তাই আসুন আমরা সবাই বেশি বেশি করে টমেটো খাই।

This post was last modified on ডিসেম্বর ২২, ২০২২ 2:22 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে

এনার্জিপ্যাক কর্মীদের নিরাপত্তা ও সুস্বাস্থ্যে অগ্রাধিকার: ‘বিশ্ব কর্মক্ষেত্রে নিরাপত্তা ও স্বাস্থ্য দিবস ২০২৪’ পালন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আন্তর্জাতিক শ্রমিক দিবসের এবারের স্লোগান ‘পরিবর্তনশীল জলবায়ুতে নিরাপদ ও স্বাস্থ্যকর…

% দিন আগে

বেসিস নির্বাচন ২০২৪: ‘ওয়ান টিম’কে সমর্থনের আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বেসিস নির্বাচনের শেষপ্রান্তে এসে এবারের বেসিস নির্বাচনে ওয়ান টিম তাদেরকে…

% দিন আগে

‘স্টারডম’ নিয়ে ব্যস্ত শাহরুখপুত্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউড সুপারস্টার শাহরুখ খানের ছেলে আরিয়ান খান ‘স্টারডম’ নামে ওয়েব…

% দিন আগে

যুদ্ধ বন্ধ না হওয়া পর্যন্ত কোনো চুক্তিতেই যাবে না হামাস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলের গণহত্যা এবং আগ্রাসন পুরোপুরি বন্ধ…

% দিন আগে

চার তলা থেকে পড়ে দোতলার কার্নিশে আটকে বেঁচে গেলো এক শিশু! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‌‌"রাখে আল্লাহ মারে কে' কথাটি আবারও প্রমাণ হলো। ঘটনাটি ঘটেছে…

% দিন আগে