১০ হাজারের মধ্যে ১ গিগাবাইট র‍্যামের স্মার্টফোনসমূহ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা বাজারে স্মার্টফোন কিনতে গেলেই নানান সমস্যাই পড়ি, এর মাঝে সব চেয়ে বড় সমস্যা হচ্ছে কনফিগারেশন ও মূল্য বিবেচনায় অপেক্ষাকৃত ভালো ফোনটিই বেছে নেয়ার বিড়ম্বনা। আজ দি ঢাকা টাইমসে পাঠকদের জন্য আমরা খুঁজে নেব দেশের বাজারে পাওয়া যাচ্ছে এমন কিছু ফোন যেগুলোর মূল্য ১০,০০০ টাকার মধ্যে এবং ১ গিগাবাইট র‍্যাম আছে।


যারা স্মার্ট ফোন ব্যবহার করেন তারা জানেন স্মার্টফনে র‍্যাম কতোটা প্রয়োজনীয় একটি জিনিস। র‍্যাম কম হলে স্মার্টফোন ব্যবহার করে কোন মজা নেই। কিন্তু র‍্যাম বাড়ার সাথে সাথে স্মার্ট ফোনের দামও বাড়ে। তবে বাজারে কিছু ডিভাইস আছে যেগুলো র‍্যাম বেশি হলেও দামে কিন্তু বাজেটের মাঝেই। তাই কম র‍্যামের দামি ফোন কিনার আগে এই পোস্ট দেখুন এবং বুঝে শুনে স্মার্টফোন কিনুন।

দেশীয় বাজারে বর্তমানে ১০,০০০ টাকা বাজেটের মধ্যে থাকা নিম্নোক্ত ৪টি স্মার্টফোনে ১ গিগাবাইটের র‍্যাম রয়েছে-

ওয়াল্টন প্রিমো GH2: মূল্য ৯,৪৫০ টাকা।


১ গিগাবাইট র‍্যাম ও ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনটি বাজারে আসার স্বল্পতম সময়েই এর স্বল্পমূল্যের কারণে বেশ জনপ্রিয়তা লাভ করেছিলো। অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটিতে রয়েছে ৪.৫ ইঞ্চির ডিসপ্লে, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা।

এছাড়া এই ফোনে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ভিডিও কলিং কিংবা সেলফি এর জন্য ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা তো থাকছেই । ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের Primo GH2 এ জিপিউ হিসেবে রয়েছে মালি ৪০০। বেশ হালকা গড়নের এই ফোনটির ওজন মাত্র ১২৭ গ্রাম। উল্লেখ্য, ইতোমধ্যে এই ফোনের জন্য অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট আপডেটের বেটা ভার্সন উন্মুক্ত করা হয়েছে।

Related Post

মাইক্রোমেক্স ক্যানভাস Fire A104: মূল্য ৯,৪৯৯ টাকা।


মাইক্রোম্যাক্সের এই ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহার করা হয়েছে। ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরীর এই ফোনে রয়েছে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহারের সুবিধা। ৪.৫ ইঞ্চি ডিসপ্লের এই ফোনটিতে রয়েছে ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, মিডিয়াটেক চিপসেট, মালি ৪০০ জিপিউ প্রভৃতি।

এই ফোনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, এর পাশাপাশি ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাও রয়েছে। ব্যাটারী ব্যাকআপের জন্য এই ফোনটিতে রয়েছে ১,৯০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী।

মাইক্রোমেক্স ক্যানভাস Unite 2: মূল্য ৯,৯৯৯ টাকা


অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেমের এই ফোনে রয়েছে ৪.৭ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ১.৩ গিগাহার্টজের কোয়াডকোর প্রসেসর, মিডিয়াটেক চিপসেট আর মালি ৪০০ জিপিউ। ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আর সেলফি তোলা কিংবা ভিডিও কলিং এর জন্য ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা তো রয়েছেই। দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ নিশ্চিত করতে এই ফোনটিতে ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে।

মাইক্রোমেক্স ক্যানভাস Unite মূল্য ৮,৬৯৯ টাকা।


অ্যান্ড্রয়েড ৪.৩ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটিতে রয়েছে ৪ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ১ গিগাবাইটের র‍্যাম, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনে স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ১,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী।

ধন্যবাদান্তে- ওয়াল্টন, মাইক্রোমেক্স

This post was last modified on জুলাই ২৮, ২০১৪ 4:09 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে