The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১০ হাজারের মধ্যে ১ গিগাবাইট র‍্যামের স্মার্টফোনসমূহ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা বাজারে স্মার্টফোন কিনতে গেলেই নানান সমস্যাই পড়ি, এর মাঝে সব চেয়ে বড় সমস্যা হচ্ছে কনফিগারেশন ও মূল্য বিবেচনায় অপেক্ষাকৃত ভালো ফোনটিই বেছে নেয়ার বিড়ম্বনা। আজ দি ঢাকা টাইমসে পাঠকদের জন্য আমরা খুঁজে নেব দেশের বাজারে পাওয়া যাচ্ছে এমন কিছু ফোন যেগুলোর মূল্য ১০,০০০ টাকার মধ্যে এবং ১ গিগাবাইট র‍্যাম আছে।


smartphones2_result

যারা স্মার্ট ফোন ব্যবহার করেন তারা জানেন স্মার্টফনে র‍্যাম কতোটা প্রয়োজনীয় একটি জিনিস। র‍্যাম কম হলে স্মার্টফোন ব্যবহার করে কোন মজা নেই। কিন্তু র‍্যাম বাড়ার সাথে সাথে স্মার্ট ফোনের দামও বাড়ে। তবে বাজারে কিছু ডিভাইস আছে যেগুলো র‍্যাম বেশি হলেও দামে কিন্তু বাজেটের মাঝেই। তাই কম র‍্যামের দামি ফোন কিনার আগে এই পোস্ট দেখুন এবং বুঝে শুনে স্মার্টফোন কিনুন।

দেশীয় বাজারে বর্তমানে ১০,০০০ টাকা বাজেটের মধ্যে থাকা নিম্নোক্ত ৪টি স্মার্টফোনে ১ গিগাবাইটের র‍্যাম রয়েছে-

ওয়াল্টন প্রিমো GH2: মূল্য ৯,৪৫০ টাকা।

GH2 700-4-500x500
১ গিগাবাইট র‍্যাম ও ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনটি বাজারে আসার স্বল্পতম সময়েই এর স্বল্পমূল্যের কারণে বেশ জনপ্রিয়তা লাভ করেছিলো। অ্যান্ড্রয়েড ৪.২.২ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটিতে রয়েছে ৪.৫ ইঞ্চির ডিসপ্লে, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা।

GH2 700-3-500x500

এছাড়া এই ফোনে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ভিডিও কলিং কিংবা সেলফি এর জন্য ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা তো থাকছেই । ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের Primo GH2 এ জিপিউ হিসেবে রয়েছে মালি ৪০০। বেশ হালকা গড়নের এই ফোনটির ওজন মাত্র ১২৭ গ্রাম। উল্লেখ্য, ইতোমধ্যে এই ফোনের জন্য অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট আপডেটের বেটা ভার্সন উন্মুক্ত করা হয়েছে।

মাইক্রোমেক্স ক্যানভাস Fire A104: মূল্য ৯,৪৯৯ টাকা।

micromax_canvas_fire_a104_result
মাইক্রোম্যাক্সের এই ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট ব্যবহার করা হয়েছে। ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরীর এই ফোনে রয়েছে ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মাইক্রো-এসডি কার্ড ব্যবহারের সুবিধা। ৪.৫ ইঞ্চি ডিসপ্লের এই ফোনটিতে রয়েছে ১.৩ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর, মিডিয়াটেক চিপসেট, মালি ৪০০ জিপিউ প্রভৃতি।

এই ফোনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, এর পাশাপাশি ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরাও রয়েছে। ব্যাটারী ব্যাকআপের জন্য এই ফোনটিতে রয়েছে ১,৯০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী।

মাইক্রোমেক্স ক্যানভাস Unite 2: মূল্য ৯,৯৯৯ টাকা

Micromax-Canvas-2-colors
অ্যান্ড্রয়েড ৪.৪.২ কিটক্যাট অপারেটিং সিস্টেমের এই ফোনে রয়েছে ৪.৭ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ১.৩ গিগাহার্টজের কোয়াডকোর প্রসেসর, মিডিয়াটেক চিপসেট আর মালি ৪০০ জিপিউ। ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আর সেলফি তোলা কিংবা ভিডিও কলিং এর জন্য ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা তো রয়েছেই। দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ নিশ্চিত করতে এই ফোনটিতে ২,০০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী ব্যবহার করা হয়েছে।

মাইক্রোমেক্স ক্যানভাস Unite মূল্য ৮,৬৯৯ টাকা।

117201472502PM_635_Micromax-MAd-A94
অ্যান্ড্রয়েড ৪.৩ জেলিবিন অপারেটিং সিস্টেমের এই স্মার্টফোনটিতে রয়েছে ৪ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, ১ গিগাবাইটের র‍্যাম, ৮ গিগাবাইটের ইন্টারনাল মেমোরী ও ৩২ গিগাবাইট পর্যন্ত এক্সটারনাল মেমোরী কার্ড ব্যবহারের সুবিধা। ১.২ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসরের এই ফোনে স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করা হয়েছে। এতে রয়েছে ৫ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা, ০.৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা ও ১,৫০০ মিলিঅ্যাম্পিয়ারের লিথিয়াম-আয়ন ব্যাটারী।

ধন্যবাদান্তে- ওয়াল্টন, মাইক্রোমেক্স

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...