ভয়ংকর সোডিয়াম এসিটেইটে নিমজ্জিত বিজ্ঞানীর হাত [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ টরেন্টো বিশ্ববিদ্যালয়ের (নাম প্রকাশে অনিচ্ছুক) একজন বিজ্ঞানী তার হাত গরম বরফে রেখে সেটাকে কাঁচের মত স্বচ্ছ এবং আইসক্রিমের মত রুপান্তরিত করেন। আপনি যদি কখনো হাত গরম করার যন্ত্রের কারসাজীতে অবাক হয়ে থাকেন যেগুলোর শক্ত ফ্লাট আবরণে আপনি হাত বাঁকা করে রাখার পর পর গরম হয়ে যায়, তবে এই ভিডিওটিও আপনাকে বড় আশ্চর্যান্বিত করবে।

কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে একজন বিজ্ঞানী, যিনি তার হাত গরম বরফ ভর্তি পাত্রে অথবা গলিত সোডিয়াম এসিটেইটে (sodium acetate)রেখে ভিডিও ধারন করেন, যা তার আঙ্গুলের চার পাশে কাঁচের মত স্বচ্ছ দানা তৈরি করে। কিছুক্ষণের মধ্যে লোকটার আঙ্গুল গোল বরফের ভারি আবরনে ঢেকে যায়। কিন্তু ঠাণ্ডা হয়ে যাওয়ার পরিবর্তে তার হাত সম্পূর্ণ ভাবে উষ্ণ থাকে যার বর্ণনা দিতে গিয়ে বিজ্ঞানী বলেন, “এ যেন গরম পানিতে গোসলের মত”। অবশেষে তিনি যখন হাত বের করেন, একদলা বরফ তার হাতের সাথে লেগে থাকে কিন্তু তিনি তার হাত বরফ মুক্ত করতে সমর্থ হন কারন বরফের স্বচ্ছ আবরনটি তখনও নরম ছিল অনেকটা যেন “আইস ক্রিম”।

ইউটিউবের নারডরেইজ, প্রক্রিয়াটির ব্যাখ্যা দিতে গিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিজ্ঞানী বলেন, “এটা এভাবে কাজ করার পিছনে কারন ঐ বস্তুটি “বরফ” নয়। এটি একটি অন্য রকম বস্তু যেটাকে বলে সোডিয়াম এসিটেইট ট্রাইহাইড্রেট(sodium acetate trihydrate)। সাধারণত ঘন সোডিয়াম এসিটেইট গলান হয়েছিল একটি তরল পদার্থে যেটা এর গলে যাওয়ার সীমানা ছাড়িয়ে অতি অসাধারণ ঠাণ্ডায় রূপান্তরিত করে ফেলে।

Related Post

এই অবস্থায়, নিওক্লিশন যোগ হওায়ার কারনে বাকি সোডিয়াম এসিটেইেট অতি দ্রত কাঁচের স্বচ্ছ কণায় রূপান্তরিত হয়ে যায় যেমন কাঁচের মত স্বচ্ছ আবরন আমার হাতে”।
এই অবিশ্বাস্য ভিডিওটি প্রায় তিন মিলিওন বার দেখা হয়েছে এই পর্যন্ত।

“গরম বরফ” তৈরি হয় সোডিয়াম এসিটেইেট ব্যবহার করে যেটা একটি লবণ ক্ণা। আর এই লবণ কণা তৈরি হয় সোডিয়াম বাই কার্বনেট অথবা বেকিং সোডা এবং এসেটিক এসিড অথবা ভিনেগার এর প্রতিক্রিয়ার ফলে।

প্রক্রিয়াটি চলার সময়, যখন ঠাণ্ডার ব্যাপারটা তরল থেকে জমাট বাধার দিকে ধাবিত হতে থাকে, সোডিয়াম এসিটেইেট আবির্ভূত হয় জমাট বাধা ‘বরফের’ মত। এটা হচ্ছে এক্সোথারমিক প্রক্রিয়া (এক্সোথারমিক হল কেমিক্যাল রিয়েকশন যা তাপের স্বাধীনতার কারনে ঘটে থাকে)। যার অর্থ হল, নিরেট গঠনটি স্পর্শ করার মত হালকা গরমে রূপান্তরিত হওয়া।

সোডিয়াম এসিটেইেট পদ্ধতি কিছু নির্দিষ্ট ধরনের ‘হাত-গরম করার যন্ত্রের’ ক্ষেত্রে ব্যাবহার হয়ে থাকে। যখন একটি মেটাল বাটন চাপ দেয়া হয় প্লাস্টিকের পকেট সদৃশ গরম করার যন্ত্রে, তখন এটা কেমিক্যাল ছাড়তে থাকে এবং এক্সোথারমিক প্রক্রিয়াটি চালু করে দেয়। এই পদ্ধতিই কাঁচের মত স্বচ্ছ দানাতে রূপান্তরিত করার কারণ ঘটায় এবং এর ফলে প্রক্রিয়াটি তাপ উৎপাদন শুরু করে।

ভিডিওটি দেখুন এখানে…


তথ্যসূত্রঃ মেইল অনলাইন

This post was last modified on আগস্ট ১৯, ২০১৪ 8:42 পূর্বাহ্ন

A. B. M. Noorullah

Recent Posts

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে