শারীরিক যে ব্যথাগুলো ভুলেও এড়িয়ে চলবেন না

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ছেলেদের মধ্যে স্বাস্থ্য বিষয়ে বেশ উদাসীনতা দেখা যায়। স্বাস্থ্যের ক্ষেত্রে এই উদাসীনতা যে কতটা ক্ষতিকর তা তারা সাধারণত অসুস্থ হওয়ার পর বুঝতে পারে। ছেলেদের পাশাপাশি আমাদের দেশের মেয়েরাও অনেক ক্ষেত্রে স্বাস্থ্যগত অনেক বিষয় এড়িয়ে চলার চেষ্টা করেন। স্বাস্থ্যের এই এড়িয়ে চলার বিষয়টি অনেক সময় মারাত্মক আকার ধারণ করতে পারে যদি না আপনি এই বিষয়ে আগে থেকে সচেতন হন।


অনেক সময় আমাদের শরীরের বিভিন্ন স্থানে ব্যথা পরিলক্ষিত হয়। হয়তো এই ব্যথাকে আপনি আমলেই নিলেন না। খেয়ে ফেললেন একটি প্যারাসিটামল। আপনি জানেন কি? আপনি কত বড় ভুল করলেন। শারীরিক ব্যথাগুলোকে কখনোই অবহেলা করা ঠিক নয়। আপনার আজকের অবহেলা ভবিষ্যতের বড় বিপদ ডেকে আনতে যথেষ্ট। মানবশরীর একটি জটিল স্বতঃস্ফূর্ত শারীরিক প্রক্রিয়ার মাধ্যমে পরিচালিত হয়। তাই এর সামান্য কোন একটি বিষয়ের অবহেলা অনেক বড় সমস্যার পরিচয় বহন করে। তাই আজ আমরা আপনাদের জন্য তুলে ধরবো শারীরিক যে ব্যথাগুলোকে কখনোই অবহেলার দৃষ্টিতে নিবেন না।

১। মাথা ব্যথায় কি মাথা ফেলে দিবেনঃ

জনপ্রিয় নিউরোসায়েন্সের ম্যাগাজিন নিউরোর মতে সারাবিশ্বের মোট জনগোষ্ঠীর প্রায় ৩৬ শতাংশ ক্রোনিক মাইগ্রেনের ব্যথায় ভুগে থাকেন। কিন্তু এই ক্রোনিক মাইগ্রেনের ব্যথার বেশিরভাগের ক্ষেত্রেই দেখা যায় এর পেছনে রয়েছে হয়তো ব্রেইন টিউমার অথবা ব্রেইনের অন্য কোন রোগ। এই ধরনের ব্রেইন টিউমারগুলো থেকেই হতে পারে ব্রেইন ক্যান্সার। তাছাড়া মাথার এই ব্যাথা আপনার চোখেও মারাত্মক প্রভাব ফেলতে পারে। তাই মাথা ব্যথায় অবহেলা না করে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Related Post

২। দাঁতের ব্যথায় ঘুম আসে না একলা জেগে রইঃ

দাঁতের ব্যথাকে আমরা সাধারণত প্রায় সময়ে অবহেলা করে থাকি। দাঁতের ব্যথা হলো হালকা গরম পানিতে লবণ মিশিয়ে কুলি করে ফেললাম। এটি আসলে করা ঠিক নয় কেননা দাঁতের ব্যথা মাড়ির মারাত্মক কোন রোগ থেকেও হতে পারে। আমাদের মস্তিষ্কের নিউরন সেলের সাথে দাঁতের নিউরনসেলের সংযোগস্থল বা বিজ্ঞানের ভাষায় যা সিন্যাপস এটি বেশ স্পর্শকাতর। দাঁতের সামান্য সমস্যায় আপনি আইসক্রীম বা গরম কিছু খেতে গেলে মাথা ব্যথা করে থাকে। সেই জায়গায় আপনার দাঁতের ব্যথাটি কি পরিমাণ তীব্র হবে তা চিন্তা করুন। সাধারণত মাড়ির সমস্যাই দাঁতের ব্যথা হিসেবে পরিলক্ষিত হয়ে থাকে। অনেক সময় মাড়ির সামান্য টিউমার ক্যান্সারে রূপ নিতে পারে।

৩। বুক জ্বালাপোড়াকে অবহেলা নয়ঃ

বুক জ্বালাপোড়া কিংবা বুক ব্যথা আপনার অনেক কারণেই হতে পারে। কিন্তু সবক্ষেত্রেই যদি আপনি একে অবহেলা করে একটি গ্যাস্ট্রিকের ট্যাবলেট খেয়ে ফেললেন তো সেরে যাবে বলে মনে করেন তবে ভুল করলেন। কেননা এই অবহেলা আপনার জন্য বড় ধরনের বিপদ ডেকে আনতে পারে। তাই বুক জ্বালাপোড়া কিংবা বুক ব্যথায় অবহেলা নয়। বুকের সামান্য ব্যথা থেকেও অনেকে স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাক করে থাকেন।

৪। তলপেটের ব্যথাঃ

এই ব্যথার বিষয়টি অবশ্যই সর্বদাই সতর্ক থাকুন। আপনার তলপেটের ব্যথা যদি ২৪ ঘন্টার বেশি সময় ধরে থেকে থাকে তবে এটি অ্যাপেন্ডিসাইটিসের ব্যথা। এই ব্যথায় একটু দেরি না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। কেননা অ্যাপেন্ডিসাইটিসের ব্যথায় আপনাকে ২৪ ঘন্টার মধ্যেই অপারেশন করতে হবে। তা না হলে বড় ধরনের বিপদ আসতে পারে।

৫। পিঠের মাঝামাঝি ব্যথাঃ

আপনার পিঠের মধ্যভাগের ব্যথাকে কখনোই অবহেলা করবেন না সাধারণত কিডনিজনিত জটিলতার কারণেই পিঠের ব্যথাগুলো হয়ে থাকে। কিডনিতে ব্যাকটেরিয়ার আক্রমণ এবং কিডনির নেফ্রনের ইউরিনজনিত সমস্যার কারণে পিঠের মাঝামাঝি শারীরিক ব্যথাগুলো অনুভূত হয়ে থাকে।

এছাড়াও শারীরিক অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গগুলোর ব্যথাকে অবহেলা না করে সঠিক চিকিৎসা পদ্ধতি বেঁছে নিন। আমাদের দেশের সমস্যা হলো আমরা ফার্মেসিতে গেলাম আর একটা ওষুধের নাম বললাম দোকানদার ওষুধ দিয়ে দিলেন। বাইরের দেশগুলোতে ফার্মেসিতে থাকেন ফার্মাসিস্ট তিনি আপনার চাহিদামতো ওষুধের আগে কেন এই ওষুধ চাচ্ছেন তা জানতে চাইবেন। অর্থাৎ তিনি নিজেও একজন চিকিৎসক। ফলে যে কোন ধরনের শারীরিক ব্যথায় আপনি একটি নিশ্চিত চিকিৎসা পাবেন। কিন্তু আমাদের দেশে এটি বেশ ঝুকিপুর্ন।

This post was last modified on জুলাই ১০, ২০২১ 3:27 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে