Categories: সাধারণ

আজকের সুখবর: বন্ধ হচ্ছে হাতের ইশারার সিগন্যাল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যারা রাজধানীর বুকে সকাল থেকে সারাদিন চলাফেরা করেন, তাদের জন্যই আজকের এই সুখবর। সুখবরটি হচ্ছে বন্ধ করা হবে হাতের ইশারার সিগন্যাল ব্যবস্থা। পুরোপুরি ইন্টারসেকশন ট্রাফিক সিগন্যাল অনুযায়ী ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হবে ৩০ অক্টোবরের মধ্যে।

হাতের ইশারায় সিগন্যাল পরিচালনা করার কারণে রাজধানীতে যানজটের সমস্যা লেগেই থাকে। কারণ কোনো একদিকে সিগন্যাল ছেড়ে দিয়ে ট্রাফিক পুলিশ দিব্যি দাঁড়িয়ে থাকেন। অপরদিকে বিশাল আকারের যানজটের সৃষ্টি হয়। অথচ ইন্টারসেকশন ট্রাফিক সিগন্যাল অনুযায়ী ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা হলে সবদিকেই নিয়ম ও সময় অনুযায়ী গাড়ি পারাপার হলে এতোটা সমস্যায় পড়তে হতো না জনগণকে। সমভাবে নিয়ন্ত্রিত হতো ট্রাফিক ব্যবস্থা।

Related Post

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিমের এক প্রশ্নের জবাবে জানিয়েছেন, আগামী ৩০ অক্টোবরের মধ্যেই রাজধানীতে হাতের ইশারায় গাড়ি পারাপার বন্ধ করা হবে। কারণ হিসেবে তিনি জানান, এই সময়ের মধ্যে রাজধানীর ৭০টি ইন্টারসেকশন ট্রাফিক সিগন্যাল অনুযায়ী ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। তখন থেকে আর ট্রাফিক পুলিশকে হাতের ইশারায় গাড়ি পারাপার করার দরকার পড়বে না।

আসাদুজ্জামান খান কামাল আরও জানান, ‘বর্তমানে প্রায় সবগুলো সিগন্যাল সচল না থাকার কারণে যানবাহনের সুষ্ঠু ব্যবস্থাপনার স্বার্থে ট্রাফিক পুলিশকে বেশির ভাগ সময় সিগন্যালগুলোতে হাতের ইশারায় গাড়ি পারাপার করতে হয়। সিগন্যালগুলো পুরোপুরি চালু হলে ট্রাফিক সিগন্যালের মাধ্যমে যানবাহন নিয়ন্ত্রণ করা সহজ হবে।’

উল্লেখ্য, রাজধানীতে ৭০টি ইন্টারসেকশান ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা রয়েছে। দক্ষিণ সিটির আওতায় ৪০টি এবং বাকি ৩০টি উত্তর সিটির আওতায়। বিশ্বব্যাংকের সহায়তায় এ সিগন্যাল বাতিগুলো স্থাপনের কাজ অব্যাহত রয়েছে। এই ৭০টির মধ্যে আবার ৪০টি ইন্টারসেকশানে সোলার প্যানেল, কাউন্টডাউনসহ (সময় মাইনাস সিস্টেম) আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে বলে সংসদকে জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

This post was last modified on সেপ্টেম্বর ১০, ২০১৪ 9:19 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে