The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কী নাম দিবেন এই সম্পর্কের?

এই পৃথিবীতে অনেক সম্পর্ক রয়ে গেছে যা সম্পূর্ণরূপে মায়ার বন্ধনে গড়ে উঠেছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মায়ের ভালোবাসা এবং সন্তানের আবেগ ছাড়াও এই পৃথিবীতে অনেক সম্পর্ক রয়ে গেছে যা সম্পূর্ণরূপে মায়য়ার বন্ধনে গড়ে উঠেছে। তবে সব সম্পর্কের শেষ পরিণতি সুখের হয়না তা আমরা সবাই জানি। আজ এক কচ্ছপের সাথে দরিদ্র এক বাংলাদেশী পরিবারের মায়ার সম্পর্কের করুণ বিদায়ের কথাই আপনাদের জানাবো।


IMG_6171-XL_result

ন্দরবন এলাকার এক জেলে পরিবারের কাছে দীর্ঘ প্রায় ১৬ বছর ধরে একটি কচ্ছপ পালিত হয়ে আসছিলো। খুব একটা খারাপ ছিলো তা কিন্তু নয়। এই পরিবার কচ্ছপটিকে নিজেদের পরিবারের সদস্যের মত করেই লালন পালন করে আসছিলো। এর মাঝে পরিবারের ছোট সদস্যরা বড় হয়ে উঠেছে। কচ্ছপও বড় হয়েছে।

বর্তমানে কচ্ছপটির ওজন ১৮ কেজি। পরিবারের সদস্যদের সাথে কচ্ছপটি খুব সুন্দর ভাবে নিজেকে মানিয়ে নিয়েছে। সবার সাথে মিলে মিশেই সে বেড়ে উঠেছে।

IMG_6181-X2_result

কিন্তু সমস্যা অন্য যায়গায়, যেভাবেই হোক বন বিভাগের লোকজনের কানে এই কচ্ছপের কথা পৌঁছেছে এবং পরিবেশ রক্ষার কথা বলে এই পরিবারের কাছ থেকে কচ্ছপটি উদ্ধার করে কোন এক চিড়িয়াখানায় স্থানান্তর করার পরিকল্পনা হাতে নেয়।

অবশেষে সিদ্ধান্ত নেয়া হয় কচ্ছপ পালনকারী ওই পরিবারকে কিছু অর্থ দিয়ে কচ্ছপটি ভাওয়াল ন্যাশনাল পার্কে স্থানান্তর করে হবে। সেই হিসেবেই কাজ শুরু হয়। বিপত্তি ঘটে যেদিন কচ্ছপ নিয়ে আসা হবে সেদিন ওই পরিবার এবং কচ্ছপের মাঝে দেখা যায় হৃদয় ভাঙ্গা এক কষ্টের মুহূর্ত। যে দেখে যে কেউই আবেগ ধরে রাখতে পারবেন না।

16years-turtle-in-sundarban_result

কি নাম দেয়া যায় এই সম্পর্কের?

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...