The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মার্টফোন ব্যবহারের জরুরি ভদ্রতা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমান সময়ে আধুনিক সব স্মার্টফনের কারনে দিন দিন স্মার্টফন ব্যবহার বেড়েই চলছে, তবে এক্ষেত্রে আপনাকে স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে কিছু জরুরি ভদ্রতা অনুসরন করতেই হবে। আমাদের আজকের প্রতিবেদনে সেই বিষয়ে কিছু টিপস দেয়া হলো।


couple-texting

১) মিটিং বা ডেটিং এ ফোন ব্যবহার-

আপনি যখন কোনো জরুরি মিটিং কিংবা কারো সাথে বিশেষ ডেটিং এ যাবেন তাদের সাথে কোথাও বসলে অবশ্যই সামনের টেবিলে ফোন রাখবেন না। অনেকেই নিজের ফোন দেখাতে কিংবা আলাদা ভাব নিতে টেবিলে ফোন রেখে কথা বলেন। কিন্তু জরুরি আলাপ চলা কালে আপনার জন্য কোনও ফোন আসে এবং আপনার সামনে থাকা সবার নজর আপনার ফনেই দিকেই যাবে। এতে করে সবাই বিরক্ত হবে। আপনাকে ফোন টেবিলে রেখে ভাব না নিয়ে পকেটে রাখে আলাপ চালালেই মানুষ অনেক ভদ্র মনে করবে।

২) সম্ভাব্য সবাইলে জানিয়ে দিন আপনি জরুরি কাজে-

আপনাকে নিয়মিত কল দেয় কিংবা যোগাযোগ করতে পারে এমন সবাইকেই জানিয়ে দিন আমি জরুরি কাজে যাচ্ছি আমাকে এই সময়ে ফোন দিওনা কিংবা তোমরা চাইলে টেক্সট মেসেজ কিংবা ইমেইল করতে পারো। এতে করে অযাচিত ফন আসা কমে যাবে ফলে মিটিং এ আপনি বিরত হবেন না।

৩) কাজের সময় চ্যাট না করা-

আপনি যদি কোন জরুরি কাজ করেন কিংবা কোনও মিটিংএ থাকেন তবে অবশ্যই চ্যাট চালিয়ে যাবেন না। এতে আপনার ব্যক্তিত্ব অনেক হ্রাস পাবে।

৪) ফোনের হোম স্ক্রিণ-

ফোনের হোম স্ক্রিণে ম্যাসেজিং পপআপ বন্ধ রাখুন। এতে করে হুট হাট ইমেইল কিংবা ম্যাসেজ এলে তাৎক্ষনিক আপনার মনোযোগ সে দিকে যাবে।

৫) বিরক্তিতে ফোন ব্যবহার-

কারো সাথে দেখা করতে গেলেন কিন্তু সেখানে আপনি বিরক্ত হচ্ছেন এমন অবস্থায় আপনি ইচ্ছে করলেও মোবাইল টিপাবেন না। এতে করে আপনার সামনে থাকা মানুষটি অবশ্যই বুঝে যাবে আপনি বিরক্ত হচ্ছেন এবং এতে তিনি কস্ট পাবেন।

৬) ছবি দেয়ার আগে অনুমতি-

কারো ফোন আপনাকে দেয়া হোল তার একটি বিশেষ ছবি দেখাতে আর আপনি টপটাপ তার ফোনে থাকা অন্যান্য ছবি দেখতে শুরু করলেন। এমন যদি হয় তা চূড়ান্ত অভদ্রতা। অতএব, কারো ছবি দেখতে হলে তার থেকে আগে অনুমতি নিয়ে নিন।

Loading...