The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৪০ কিলোমিটার উঁচু থেকে লাফ দিয়ে রেকর্ড করলেন গুগলের ভাইস প্রেসিডেন্ট!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ৪০ কিলোমিটার উঁচু থেকে লাফ দিয়ে বিশ্ব রেকর্ড করলেন সার্চইঞ্জিন গুগলের একজন জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট। এর আগে অস্ট্রিয়ার নাগরিক ফেলিক্স বমগার্টনার ২০১২ সালে ১ লাখ ২৮ হাজার ফুট উচ্চতা হতে লাফ দিয়ে রেকর্ড গড়েছিলেন।

the high jump record

অস্ট্রিয়ার নাগরিক ফেলিক্স বমগার্টনার ২০১২ সালে এক লাখ ২৮ হাজার ফুট উচ্চতা হতে লাফ দিয়ে যে রেকর্ড গড়েছিলেন, তা ভাঙ্গলেন বিশ্বের সর্ববৃহৎ ইন্টারনেট সার্চইঞ্জিন গুগলের একজন জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট। অ্যালান ইউস্টেস নামের গুগলের ওই কর্মকর্তা এক লাখ ৩৫ হাজার ৮৯০ ফুট (৪০ কিলোমিটার/২৫ মাইল) উঁচু হতে লাফ দিয়ে এই বিশ্ব রেকর্ড করেন।

জানা যায়, প্যারাগন স্পেস ডেভলপমেন্ট করপোরেশন নামে একটি প্রতিষ্ঠানের ওজোন স্তর পর্যবেক্ষণ প্রকল্পের কাজের অংশ হিসেবেই ইউস্টেস এই রেকর্ড করেন। সেজন্য তিনি অনেকটা গোপনেই এক বছর ধরে প্রশিক্ষণও নিয়েছেন ও এই গবেষণার কাজ করেছেন।

the high jump record-2

ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশন বলেছে, মেক্সিকোর রসওয়েল এলাকা হতে স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টায় একটি হিলিয়াম গ্যাসভর্তি বেলুনে চড়ে স্ট্র্যাটোসফেয়ারের (ভূপৃষ্ঠ ছাড়িয়ে ১০ থেকে ৬০ কিলোমিটারের মধ্যবর্তী শূন্যস্থান অথবা আন্তর-আকাশ) দিকে রওনা হন ইউস্টেস। ২ ঘণ্টা ৯ মিনিটে তিনি মহাশূন্যের নিকটবর্তী ১ লাখ ৩৫ হাজার ৮৯০ ফুট উচ্চতায় উঠে যান। স্থানীয় সময় সকাল ৯টা ৯ মিনিটে (বাংলাদেশ সময় শুক্রবার রাত ১০.০০টা) বিশেষভাবে তৈরি করা পোশাক পরিহিত অবস্থায় লাফ দেন ৫৭ বছর বয়সী ইউস্টেস। বলা হয়েছে, এসময় তাঁর পতনের গতি ছিল ঘণ্টায় প্রায় ১৩শ’ কিলোমিটার। অ্যালান ইউস্টেস শব্দের গতির চেয়েও বেশি গতিতে পৃথিবীর দিকে ছুটে আসতে থাকেন। উচ্চতার রেকর্ড ছাড়াও আরও বেশকিছু নতুন রেকর্ডও তৈরি করেন অ্যালান ইউস্টেস।

ভূ-পৃষ্ঠের খুব কাছাকাছি এসে অ্যালান ইউস্টেস শরীরে বাঁধা প্যারাস্যুট খুলে দেন। লাফ দেওয়ার পর হতে প্যারাস্যুট খোলার আগ পর্যন্ত তিনি ১ লাখ ২৩ হাজার ৪১৪ ফুট পথ অতিক্রম করেন। এই পথটুকু পাড়ি দেওয়ার সময় অ্যালান ইউস্টেসের পতনের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩২১ কিলোমিটার। এই পথ পাড়ি দিতে অ্যালান ইউস্টেসের সময় লেগেছে ৪ মিনিট ২৭ সেকেন্ড।

Loading...