ভোলার রাজু উদ্ভাবন করলেন জ্বালানিবিহীন মোটরসাইকেল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভোলার রাজু এবার উদ্ভাবন করলেন জ্বালানি বিহীন মোটরসাইকেল। কোন ধরনের তেল-গ্যাস ছাড়া ধোঁয়া বিহীন শতভাগ পরিবেশ বান্ধব এই মোটর সাইকেলটি।

বাঙালি যুবক রাজু এবার জ্বালানি বিহীন মোটর সাইকেল উদ্ভাবন করে তাক লাগিয়ে দিয়েছেন। একেবারে নিজের প্রচেষ্টায় এমন একটি উদ্ভাবনের প্রমাণ করলেন ভোলার এই যুবক রাজু। রাজু উদ্ভাবন করেছেন জ্বালানি বিহীন মোটরসাইকেল। নিজস্ব প্রযুক্তিতে রাজু মোটরসাইকেলটি আবিষ্কার করেন। যা কোন ধরনের তেল-গ্যাস ছাড়া এবং ধোঁয়া বিহীন শতভাগ পরিবেশ বান্ধবভাবে চলাচল করবে। আর এই মোটর সাইকেলটি চালাতে প্রতি ১৫০ কিলোমিটারে খরচ হবে মাত্র ১২ টাকা। দীর্ঘ ২ বছর প্রচেষ্টার পর ব্যাটারি চালিত মোটর সাইকেলটি উদ্ভাবন করেছেন রাজু। ভোলা সদর উপজেলার উকিল পাড়ার মোটর মেকানিক মৃত মীর আনোয়ার হোসেনের ছেলে মীর ইব্রাহিম হোসেন রাজু।

রাজু পড়া-শুনার ফাঁকে ফাঁকে বাবার মোটর গ্যারেজে আসা-যাওয়ার মাধ্যমে আগ্রহ তৈরি হয়। অবশেষে মাধ্যমিকের গন্ডি পার করে যখন ভকেশনালের ছাত্র ঠিক তখন মৃত্যু হয় তার বাবার। গ্যারেজের দায়িত্ব বর্তায় নিজের কাধে। সংসার চালাতে বাধ্য হয়ে কলম ফেলে হাতে তুলে নেন লোহার যন্ত্রপাতি। শুরু হয় কিশোর রাজুর এক জীবন সংগ্রাম। গ্যারেজে কাজ করার ফাকেই শুরু করেন জ্বালানিবিহীন মোটর সাইকেল তৈরির কাজ। একসময় তিনি তার লক্ষ্যেও পৌছান।

Related Post

রাজু বলেন, ‘২০১২ সাল হতে তেল বিহীন মোটরসাইকেল তৈরির কাজ শুরু করি। একটানা ২ বছর সাধনার পর এটি পুরোপুরিভাবে তৈরি করতে সক্ষম হই। দীর্ঘ গবেষণায় তার প্রায় দেড় লাখ টাকা ব্যয় হয়। তবে বর্তমানে এটি তৈরি করতে ৮৫ হাজার টাকা এবং সময় লাগে মাত্র ১৫ দিন। মোটরসাইকেলটির ইঞ্জিন চালাতে ১২ ভোল্টের ৪টি ব্যাটারি এবং পাওয়ার কন্ট্রোল বক্স ব্যবহার করা হয়েছে। আর ব্যাটারি চার্জ হতে সময় লাগে ৩ ঘন্টার মতো।’

প্লাস্টিক, ব্যাটারি, লোহা এবং অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এই মোটর সাইকেলটি বাণিজ্যিক উৎপাদনে কোনো প্রতিষ্ঠান বা সরকার এগিয়ে এলে পরিবেশবান্ধব মোটরসাইকেলটি দেশের জ্বালানি খরচ কমানোর পাশাপাশি বিদেশেও রফতানি করা সম্ভব হবে বলে আশা তিনি প্রকাশ করেছেন। তার এই মোটর সাইকেলটি দেশের যোগাযোগ ব্যবস্থায় এক বিশেষ সাফল্য আনতে পারে বলে তিনি মনে করেন।

This post was last modified on অক্টোবর ৩০, ২০১৪ 10:31 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে