Categories: মতামত

জেনে নিন দার্জিলিং ভ্রমণের বিস্তারিত

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাদেশ থেকে যেসব মানুষ ভারতে ভ্রমণে যান তাদের মধ্যে সবচেয়ে বেশি যান দার্জিলিং। হিমালয়ের পাদদেশে অবস্থিত এই স্থানটির আকর্ষন অন্য স্থানগুলোর চেয়ে অনেক বেশি। আজ আমরা দি ঢাকা টাইমসের পাঠকদের জন্য দার্জিলিং ভ্রমণের নানাদিক সম্পর্কে তুলে ধরবো যেন আসছে শীতে আপনার দার্জিলিং ভ্রমণ অনেক আনন্দদায়ক হয়।


কিভাবে যাবেন?

বাংলাদেশ থেকে দার্জিলিং যাওয়ার পথ এখন তিনটি-রেলপথ, সড়কপথ আর আকাশপথ। আকাশপথে যেতে চাইলে ঢাকা, চট্টগ্রাম থেকে জেট এয়ার, রিজেন্ট এয়ারওয়েজ, বাংলাদেশ বিমানে করে সরাসরি কলকাতা। খরচ হবে প্রায় ১১০০০ টাকা থেকে ১৫০০০ টাকা। সেখান থেকে আবার এয়ার ইন্ডিয়ায় চেপে সাশ্রয়ীমূল্যে শিলিগুড়ি। এবার চান্দের গাড়ি চেপে যেতে হবে দার্জিলিং। চান্দের গাড়ির ভাড়া পড়বে ১৪০ রুপি বা ১৬০ টাকা। আর এতো ঝামেলা করার চেয়ে সরাসরি বাংলাদেশ থেকে বাস সার্ভিস রয়েছে ভারতে। তারমধ্যে শ্যামলী পরিবহন সরাসরি শিলিগুড়ি পর্যন্ত সেবা দিয়ে থাকে। ঢাকা থেকে শিলিগুড়ি যাওয়ার ভাড়া হবে ১৬০০ টাকা। বর্ডার পার হওয়ার সময় ভ্রমণকর হিসেবে দিতে হবে অতিরিক্ত ৩০০ টাকা। এবার আসা যাক রেলপথ। রেলপথে যেতে হলে ঢাকা থেকে টিকেট করতে হবে। এখন অবশ্য চট্টগ্রাম থেকেও মৈত্রী ট্রেনের টিকেট করা যায় কিন্তু যাত্রা করতে হবে ঢাকা থেকে।

কোথায় থাকবেন?

Related Post

দার্জিলিং যেহেতু পর্যটন এলাকা তাই থাকার জায়গার সমস্যা নেই। এখানে মাঝারি দাম থেকে অল্প দামের হোটেলও পাবেন আপনি। তবে ভ্রমণপ্রেমীদের কাছে বেলভিউ, সাগরিকা, সোনার বাংলা, মহাকাল হোটেল বেশি জনপ্রিয়। প্রতিটি সিঙ্গেল রুমের ভাড়া পড়বে ১০০০ রুপি। ডাবল রুমের ভাড়া ১২০০ রুপি। আর তিনবেডের রুমের ভাড়া ১৫০০ রুপি।

কোথায় খাবেন?

ভোজনরসিকদের জন্য খুব জনপ্রিয় স্থান দার্জিলিং। পুরো ভারতের বিভিন্ন অঞ্চলের খাবার আপনি এখানে পাবেন। তবে রেস্তোরাঁর খাবারের দাম বেশি। এইক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন স্ট্রিটফুড। এখানের স্ট্রিটফুডগুলো বেশ উপাদেয়। নুডলস পাওয়া যায় সব রেস্তোরাঁয় কিন্তু পেটপুরে খেতে চাইলে যেতে হবে ম্যালয়ে। ভালো দার্জিলিং এর চা পাতা কিনতে চাইলেও যেতে হবে ম্যালয়ে।

কোথায় ঘুরবেন?

দার্জিলিং এ বেড়ানোর জায়গার অভাব নেই। প্রত্যেক হোটেলের সামনেই পাবেন গাড়িসহ ট্যুর গাইড। যেকোনো ধরনের তথ্যর জন্য আপনি সর্বাত্ত্বক সহযোগিতা পাবেন পর্যটন অফিস থেকে। কাছাকাছি দেখার মতো উল্লেখযোগ্য জায়গা হলো ম্যাল, টাইগার হিল, চা বাগান, জাপানিজ টেম্পল, চিড়িয়াখানা। এরপর আছে নর্থ পয়েন্ট থেকে সিঙ্ঘা পর্যন্ত কেবল-কার।

This post was last modified on নভেম্বর ৯, ২০১৪ 10:56 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

নির্বাচন থেকে সরে যাওয়ার গুঞ্জন নাকচ করলেন বাইডেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর যে…

% দিন আগে

আমেরিকায় স্কলারশিপের জন্য জীবিত বাবাকে মৃত বানিয়েছেন এক শিক্ষার্থী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রে ফুল ফান্ডেড স্কলারশিপ পেতে জাল নথি ব্যবহারের অভিযোগে…

% দিন আগে

নদী ও নৌকা এই বর্ষার এক প্রকৃত রূপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ৪ জুলাই ২০২৪ খৃস্টাব্দ, ২০ আষাঢ় ১৪৩১…

% দিন আগে

জীবনযাপনে কিছু বদল আনলে উচ্চ রক্তচাপ বা হৃদরোগ হতে দূরে থাকা যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ উচ্চ রক্তচাপ এখন কিন্তু কেবল বয়স্কদের অসুখ নয়। এই অসুখে…

% দিন আগে

বর্ষাতে যদি পেটখারাপ বা জ্বর-সর্দি চেপে ধরে তাহলে কী করবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি যতো সাবধানেই চলুন না কেনো, বর্ষাকালে এক-আধটু পেট খারাপ,…

% দিন আগে

কলড্রপ ইস্যুতে গ্রামীণফোনকে কারণ দর্শানোর নোটিশ জারি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কলড্রপ ইস্যুতে গ্রামীণফোনকে কারণ দর্শানোর নোটিশ জারি করলো বাংলাদেশ টেলিযোগাযোগ…

% দিন আগে