বিকল্প জ্বালানি মানুষের মল: যা দিয়ে চলছে বাস!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার বিকল্প জ্বালানি হিসেবে ব্যবহার হচ্ছে মানুষের মল। আর এই মল দিয়েই চলছে বাস। ইংল্যান্ডে পানি সরবরাহ এবং সুয়ারেজ সেবা প্রতিষ্ঠান ওয়েসেক্স ওয়াটার এমন একটি বাস তৈরি করেছে।

জ্বালানি নিয়ে সমগ্র বিশ্ব যখন নানা রেকমের চিন্তা-ভাবনা করছে ঠিক তখন ইংল্যান্ডে পানি সরবরাহ এবং সুয়ারেজ সেবা প্রতিষ্ঠান ওয়েসেক্স ওয়াটার (Wessex Water) এমন একটি বাস তৈরি করলো যার জ্বালানি হবে মানুষের মল। আর এটিকে নবায়নযোগ্য শক্তিচালিতও পরিবেশবান্ধব পৃথিবীর একমাত্র যাত্রীবাহী বাস হিসেবে দাবি করেছে ওই প্রতিষ্ঠানটি। মূলত ওই বাসটি জৈব মিথেন গ্যাস চালিত ইঞ্জিনে চলাচল করে। আর এই মিথেন গ্যাস উৎপাদন করা হচ্ছে মানুষের মল (বর্জ্য) থেকেই।

সম্প্রতি ওই কোম্পানিটি এই বাস ব্রিস্টলের রাস্তায় পরীক্ষামূলকভাবে নামিয়েছে। মানুষের বর্জ্যকে আরও বিভিন্ন কাজে ব্যবহার উপযোগী করার একটি পরিকল্পনার অংশ হিসেবেই তাদের এই উদ্যোগ।

ওয়েসেক্স ওয়াটারের কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় ৭ বছরের প্রচেষ্টার ফসল আজকের এই বাস। তারা বহু দিন থেকেই এরকম একটি প্রকল্প হাতে নিয়ে কাজ করছেন। বর্তমানে তারা এমন একটি ব্যবস্থার উদ্ভাবন করেছেন যার মাধ্যমে মানুষের মল হতে জৈব মিথেন গ্যাস উৎপন্ন করা হয়। আর সে গ্যাস সাড়ে ৮ হাজার বসতবাড়ির প্রয়োজন মেটানো সম্ভব। সেইসঙ্গে যাত্রীবাহী বাসের জ্বালানি চাহিদাও মেটানো সম্ভব।

তাদের ‘GENeco’ নামে ওই প্রকল্পের মহাব্যবস্থাপক মোহাম্মদ সাদিক এ ব্যাপারে সংবাদ মাধ্যমকে বলেন, ‘যুক্তরাজ্যের শহরগুলোর বায়ু গুণগত মান উন্নয়নে গ্যাস চালিত যানবাহনের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। কিন্তু এই জৈব বাস আরও বেশি ভূমিকা রাখবে, কারণ এর জ্বালানি হবে এখানকার অধিবাসীদেরই মল হতে। আবার তারাই এই বাসের যাত্রী।’ এই পদ্ধতি একদিকে টেকসই জ্বালানি ব্যবস্থাই উপহার দেবে, অপরদিকে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতাও কমাবে বলে মনে করেন মোহাম্মদ সাদিক। তথ্যসূত্র: news.sky.com

This post was last modified on ফেব্রুয়ারী ২, ২০১৭ 3:28 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে