এবার সমুদ্রতলে নয়া অ্যাটলান্টিস গড়তে যাচ্ছে জাপান!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সমুদ্রের তলদেশ নিয়ে মানুষের গবেষণা ও আগ্রহের শেষ নেই। সেই আদিকাল থেকেই নানা গবেষণা করা হচ্ছে সমুদ্র তলদেশ নিয়ে। সেই সমুদ্রতলে এবার নয়া অ্যাটলান্টিস গড়তে যাচ্ছে জাপান!

পৃথিবীর সবকিছুই যেনো ধাপে ধাপে এগিয়ে চলেছে। গবেষণা করা হচ্ছে নতুন নতুন বিষয়ের। মানুষ তার মেধা-মনন দিয়ে এগিয়ে নিয়ে যাচ্ছে পৃথিবীকে। এবার পূরাণের পাতা ছেড়ে বাস্তবে মাথা তুলতে চলেছে অ্যাটলান্টিস। বিপুল জনসংখ্যার জন্য বাসস্থানের খোঁজে সাগরতলেই শেষ পর্যন্ত ডুব দিল জাপান। জাপান পানির নীচে গড়ে তুলবেন অত্যাধুনিক নগরী।

প্রতিদিনই লাফ দিয়ে বাড়ছে পৃথিবীর জনসংখ্যা। জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে প্রকট হচ্ছে স্থানাভাব। বহু চড়া দাম দিয়েও বাসস্থানের চাহিদা পূরণ হচ্ছে না মধ্যবিত্তের। এমন সমস্যার সমাধান খুঁজতে এবার সমুদ্রের নীচে শহর পত্তনের পরিকল্পনা শুরু করেছেন জাপানের স্থপতিরা।

Related Post

সম্প্রতি সে দেশের বিখ্যাত নির্মাণ সংস্থা শিমিজু কর্পোরেশনের পক্ষ হতে জানানো হয়েছে যে, অচিরেই সমুদ্রের উপরে কিংবা অতলে পুরোদস্তুর জনপদ গড়ে তোলা হবে। ঘোষণার সঙ্গে সঙ্গে সমুদ্রের নীচের সেই শহরের প্রতিরূপও উপস্থাপন করা হয়েছে।

এই প্রকল্পের নাম রাখা হয়েছে ‘ওশান স্পাইরাল প্রোজেক্ট’। জানা গেছে, গোটা শহরটি তৈরি হবে একাধিক গম্বুজাকৃতি আকারের ছাদের সমন্বয়ে। শহরের একটির সঙ্গে অন্য অংশ জুড়বে জলনিরোধী এই গম্বুজাকৃতির ছাদও। তারা জানিয়েছেন, সমুদ্রতলের নগরীতে বিদ্যুতের ব্যবস্থা করা হবে সম্পূর্ণ এক অপ্রচলিত পদ্ধতিতে। তারা এভাবে ব্যাখ্যা দিচ্ছেন যে, পানির নীচের কারখানায় মিথেন গ্যাস উৎপাদনকারী আণুবীক্ষণিক প্রাণীদের কাজে লাগিয়ে আবার বিদ্যুৎ উৎপাদন করা হবে।

পানির উপরে ওঠার জন্য থাকবে এক গোলাকৃতি এলিভেটর। যার সাহায্যে প্রয়োজনে অল্প সময়ে মূল ভূখণ্ডে পৌঁছনোও যাবে। আবার সাগরতল খুঁড়ে বেশ কিছু বিরল এবং দামি খনিজ পদার্থ উদ্ধার করার পরিকল্পনাও রয়েছে শিমিজু কর্তৃপক্ষের।

আশা করা হচ্ছে, আগামী ২০৩০ সালের মধ্যেই তৈরি হয়ে যাবে সাগরতলের এই প্রথম শহর। নির্মাণ সময় ৫ বছর, আর খরচ পড়বে এক হাজার ৬০০ কোটি পাউন্ড বা ৩০ হাজার কোটি ইয়েন। তারা বলছেন, প্রায় ৫ হাজার মানুষ বাস করতে পারবেন সমুদ্র তলদেশের এই শহরটিতে।

This post was last modified on জুন ১৩, ২০২২ 3:01 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে