The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তুরস্ক সফরে এসে পোপ মসজিদে প্রার্থনা করলেন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ধর্ম যার যার কাছে। ধর্মের অসম্মান না করে সম্মান দেখানোর বিষয়টি প্রতিটি ধর্মেই রয়েছে। খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস সে কথায় প্রমাণ করলেন। তুরস্ক সফরে এসে পোপ মসজিদে প্রার্থনা করলেন!

Pope prayed in the mosque

ধর্মের গোড়ামি না করা ও অন্যকোন ধর্মের প্রতি অবজ্ঞা না করার কথা সব ধর্মেই রয়েছে। যদিও ইসলাম ধর্মে এই বিষয়টি খুব কড়াকড়িভাবে রয়েছে। যেমন ইসলাম ধর্মে অন্যকোনো ধর্মের কাওকে নিজ ধর্মে আনার জন্য জোরাজোরি করার বিধান নেই। স্বইচ্ছায় যদি কেও ইসলাম ধর্ম গ্রহণ করেন তাহলে তাতে কোনো বাধা নেই। তবে মিথ্যা না বলা, কাওকে না ঠকানো, জগতের সকলের মঙ্গল কামনা সব ধর্মেই সমানভাবে রয়েছে। এই কথাটিই প্রমাণ করলেন খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তুরস্ক সফরে গিয়ে মুসলমানদের পবিত্র ধর্মীয়স্থান মসজিদে প্রার্থনা করেছেন খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। ৩ দিনের জন্য ইস্তাম্বুলে গিয়ে তিনি ব্লু মসজিদে প্রার্থনা করেন।

আল-জাজিরা জানায়, সপ্তদশ শতকের এই মসজিদটিতে প্রবেশ করে পোপ ২ মিনিট মাথা নিচু করে নিরবে দাঁড়িয়ে প্রার্থনা করেন। মুসলমানদের প্রতি শ্রদ্ধা এবং দুই ধর্মে বিশ্বাসীদের বন্ধন অটুট রাখতেই পোপের এই পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে। ইস্তাম্বুলের গ্রান্ড মুফতি রাহমি ইরান পোপের এই প্রার্থনা শেষে বলেন, বিধাতা আপনার প্রার্থনা গ্রহণ করুক।

উল্লেখ্য, গত শুক্রবার আঙ্কারায় সফরে গিয়ে তুরস্কের নেতাদের সঙ্গে বৈঠক করেন ধর্মগুরু পোপ ফ্রান্সিস। এসময় তিনি ইসলামের নামে ইরাকে এবং সিরিয়ায় যে ‘বর্বর সংঘর্ষ’ হচ্ছে তার নিন্দাও জানান।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...