এবার হেঁটে হেঁটেই হবে মোবাইলচার্জ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের একটিতে পরিণত হয়েছে মোবাইল। এই মোবাইলের চার্জ দেওয়া বেশ ঝামেলাকর অনেকের কাছেই। কিন্তু সেই ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য নতুন আবিষ্কার, আর তা হলো এখন থেকে হেঁটে হেঁটেই হবে মোবাইলচার্জ।

আধুনিকতার ঝড়ো বাতাস এমনভাবে ঝাপটা মারছে তাতে মানুষের জীবন-যাত্রার সবকিছুই একেবারে হাতের নাগালে চলে আসছে। বর্তমান সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের একটিতে পরিণত হয়েছে মোবাইল। এই মোবাইলের চার্জ দেওয়া বেশ ঝামেলাকর অনেকের কাছেই। কিন্তু সেই ঝামেলা থেকে মুক্ত থাকার জন্য নতুন আবিষ্কার, আর তা হলো এখন থেকে হেঁটে হেঁটেই হবে মোবাইলচার্জ। এখন থেকে আলাদা করে চার্জে দেওয়ার ঝামেলা একেবারেই করতে হবে না।


ফাইল ফটো

ব্যাটারিচালিত মোবাইল ফোন কিংবা ট্যাব পকেটে রেখে চলাফেলা করলেই তাতে চার্জ হয়ে যাবে। চলাফেরার সময় চার্জ হতে থাকবে। আপনি পার্কে কিংবা অফিসে হেঁটে যেতে থাকবেন আর তাতেই চার্জ হবে মোবাইল, এমন সুবিধা হয়তো খুব শিগগির পেতে পারেন। এই সুখবরটা দিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকেরা। তারা মোবাইলে ব্যবহার উপযোগী এমন একটি ব্যাটারি উদ্ভাবন করেছেন,যেটি মানুষের নড়াচড়া কাজে লাগিয়ে শক্তি সঞ্চয় করতে সক্ষম।

Related Post

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকেরা ২ সেন্টিমিটার প্রশস্ত বিশেষ এক ধরনের ব্যাটারি তৈরি করার দাবি করেছেন। তারা বলছেন যে, এই ব্যাটারিচালিত মোবাইল ফোন কিংবা ট্যাব পকেটে রেখে চলাফেলা করলেই তাতে ক্রমেই চার্জ হতে থাকবে। ‘থার্মালি রিজেনারেটিভ ইলেকট্রো কেমিক্যাল সাইকেল’ নামের বিশেষ পদ্ধতিতে এই ব্যাটারি কাজ করবে।

গবেষকরা আরও বলছেন, তাদের উদ্ভাবিত ব্যাটারিকে ব্যবহারিক কাজের উপযোগী করে তুলতে আরও উন্নত উপাদান এবং উন্নত নকশা নিয়ে ভাবছেন তারা। পুরোপুরি গবেষণা শেষ হলে টেকসই প্রযুক্তির মাধ্যমে এটি বাস্তবায়ন হবে। তবে তারা পুরোপুরি আশাবাদি।

উল্লেখ্য, এই প্রযুক্তিটি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন গবেষকরা। এর আগে করেছেন ইউনিভার্সিটি অব উইসকনসিন-ম্যাডিসনের গবেষকরা। তারা ২০১২ সালে হাঁটতে হাঁটতেই মোবাইল চার্জ দেওয়ার একটি প্রযুক্তি উদ্ভাবনের কথা অবশ্য জানিয়েছিলেন। তখন তাদের দাবি ছিল, হাঁটার ফলে যে শক্তি উৎপাদন হবে, তা সরাসরি মোবাইল ফোন বা সঙ্গে থাকার ডিভাইসটির ব্যাটারিতে জমা হতে থাকবে। অবশ্য তারা এও বলছিলেন যে, এই প্রযুক্তির সুবিধা নিতে হলে হাঁটার সময় বিশেষ ধরনের একটি জুতা পরতে হবে। ‘এনার্জি হারভেস্টার’ নামের একটি পদ্ধতিতে মোবাইল, ল্যাপটপ, ফ্ল্যাশলাইটসহ ইলেকট্রনিক যন্ত্রগুলোর চার্জ দেয়া যায়। এই পদ্ধতিতে এনার্জি হারভেস্টারকে জুতার মধ্যে বসিয়ে দেওয়া হয়, যা যান্ত্রিক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে থাকে।

সময় অভাবে অনেকেই মোবাইল চার্জ দেওয়ার সময় পান না। অন্তত এমন আবিষ্কার মানুষের সেই মোবাইল চার্জ দেওয়ার ঝামেলা থাকবে না। যাহোক কবে নাগাদ এই আবিষ্কার জনগণের মাঝে আসে সেটিই দেখার বিষয়।

This post was last modified on জানুয়ারী ১৭, ২০২৪ 12:19 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে