The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অবশেষে সারাদেশে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নানা অনিশ্চয়তা, অস্থিরতা ও দুই দফা পেছানোর পর অবশেষে সারাদেশে আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

begun to examine SSC

নানা অনিশ্চয়তা, অস্থিরতা ও দুই দফা পেছানোর পর অবশেষে সারাদেশে আজ এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষাকে কেন্দ্র করে সারা দেশে শুরু হয় এক অনিশ্চয়তা। দেশব্যাপি লাগাতার অবরোধ ও হরতালের কারণে দুই বার পেছানো হয় পরীক্ষা এমন এক পরিস্থিতিতে শিক্ষার্থী ও অভিভাবকরা পড়েন চরম এক অনিশ্চতয়ায়। অবশেষে আজ শুক্রবার ২ ফেব্রুয়ারি পরীক্ষা গ্রহণের মাধ্যমে পরীক্ষা শুরু হলো। সকাল ৯টায় শুরু হয়েছে এই পরীক্ষা। শেষ হবে ১২টায়।

পরীক্ষাকে কেন্দ্র দেশব্যাপি ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাব ও ৩২৬ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এসব আইনপ্রয়োগকারী সংস্থা পরীক্ষার্থীদের নিরাপত্তায় নিয়োজিত রয়েছেন। সকাল থেকে শান্তিপূর্ণভাবেই চলছে পরীক্ষা।

এবছর ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে ৭ লাখ ৩৩ হাজার ২২০ জন ছাত্র ও ৬ লাখ ৯৯ হাজার ৫২৫ জন ছাত্রী।

২ ফেব্রুয়ারির এই পরীক্ষা হরতারের কারণে পিছিয়ে শুক্রবারে নিয়ে আসা হয়। আজ বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আগামীকাল শনিবার অনুষ্ঠিত হবে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা। এই পরীক্ষাটি গত বুধবার হওয়ার কথা ছিল। সূচি অনুযায়ী রোববারও পরীক্ষা রয়েছে। ওই দিন এসএসসির ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা হওয়ার কথা।

জানা গেছে, আজ আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে সকালে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র এবং বাংলা ভাষা এবং বাংলাদেশের সংষ্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। অপরদিকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনালে অনুষ্ঠিত হচ্ছে বাংলা-২ (১৯২১) সৃজনশীল ও বাংলা-২ (৮১২১) সৃজনশীল বিষয়ের পরীক্ষা এবং মাদ্রাসা বোর্ডের অধীনে হচ্ছে দাখিলে কুরআন মাজিদ এবং তাজবিদ বিষয়ের পরীক্ষা ।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...