মানুষের সুখ পরিমাপ করবে এমন এক ডিভাইস আবিষ্কার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সবকিছুই পরিমাপ করার জিনিস থাকলেও এতোদিন ছিল না সুখ পরিমাপের যন্ত্র। কিন্তু এবার তাও হতে যাচ্ছে। গ্রুপগতভাবে মানুষের সুখ পরিমাপ করবে এমন এক ডিভাইস আবিষ্কার হয়েছে।

measure people's happiness

কে কতটা সুখি আর অসুখি এতোদিন সে হিসাবটি ছিল অনুমান নির্ভর। কেও সুখি না হয়েও বলতে পারতেন আমি ‘সুখি’ কিন্তু এখন আর সে কাজটি করা যাবে না। মানুষ যে আসলে কতটা সুখি তা নির্ধারণ করার মতো এমন এক কঠিন কাজ করবে এমন একটি ডিভাইস আবিষ্কার করা হয়েছে। এই কঠিন কাজটাকে সহজ করার বিষয়টি বাস্তবায়ন করতে যাচ্ছে জাপানি কোম্পানি হিটাচি।

হিটাচির তৈরি উচ্চ প্রযুক্তির এই নতুন ‘সুখ পরিমাপক ডিভাইস’র সাহায্যে অফিসের একজন বস খুব সহজেই জানতে পারবেন তার কর্মীরা অফিসে কাজ করে সুখি নাকি অসুখি।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, কোম্পানিটি একটি সেন্সরের সঙ্গে লোড করা ক্রেডিট কার্ড আকারের পরিধেয় ডিভাইস তৈরি করা হয়েছে। এই ডিভাইস পরিধেয় ব্যক্তির স্থান নির্ধারণের পাশাপাশি আবার ওই ব্যক্তি বসে আছে, না দাঁড়িয়ে আছে, নাকি টাইপ করছে তাও নির্ধারণ করবে। আবার এই ডিভাইসটি অন্যান্য কার্যক্রম রেকর্ড করাসহ কে কার সাথে কতক্ষণ কথা বলছে- তাও রেকর্ড করে রাখবে।

হিটাচি জানিয়েছে, এই সিস্টেমের পেছনে ধারণা হলো কর্মীরা যেনো তাদের উৎপাদনশীলতার আরও উন্নত করে একটি গ্রুপের মধ্যে কিভাবে সুখ বৃদ্ধি করতে পারেন সেদিকে খেয়াল রাখবে। তবে এই সিস্টেম কারও একার সুখ পরিমাপক হিসেবে কাজ করবে না। এটির আনুমানিক দাম নির্ধারণ করা হয়েছে ৮৪০ ডলার।

Advertisements
Loading...