যুক্ত হচ্ছে ইন্টারনেটসহ আধুনিক প্রযুক্তি: অ্যাপল এবার বানাবে বৈদ্যুতিক গাড়ি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বখ্যাত আইফোন-আইপ্যাডের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল এবার বানাবে বৈদ্যুতিক গাড়ি। অ্যাপলের একটি গোপন পরীক্ষাগারে নিজস্ব ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়ি তৈরির কাজ চালাচ্ছে এই প্রতিষ্ঠানটির গবেষকেরা- এমন খবর বেরিয়েছে।

Apple's build electric cars

আইফোন-আইপ্যাডের নির্মাতা হিসেবে বিশ্বব্যাপি অধিক পরিচিতি লাভ করেছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। অ্যাপলের একটি গোপন পরীক্ষাগারে নিজস্ব ব্র্যান্ডের বৈদ্যুতিক গাড়ি তৈরির কাজ চালাচ্ছে এই প্রতিষ্ঠানটির গবেষকেরা- এমন একটি খবর বেরিয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি এক প্রতিবেদনে এমন খবর দিয়েছে।

অ্যাপলের ঘনিষ্ঠ একটি সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলেছে যে, অ্যাপলের গাড়ি তৈরির প্রকল্পে যে গাড়িটি তৈরি হচ্ছে, সেটি ছোট আকারের ভ্যানসদৃশ। গাড়িটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবে অ্যাপল। নতুন এই গাড়িটিতে থাকবে ইন্টারনেট সুবিধা। সেই সঙ্গে যোগাযোগ ও নেভিগেশনের সঙ্গে এই গাড়িতে আরও উন্নত সফটওয়্যার সেবাও যুক্ত হবে।

যদিও অ্যাপল কর্তৃপক্ষ তাদের নতুন প্রকল্প নিয়ে এখনও মুখ না খুললেও প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, মার্সিডিজ-বেঞ্জের সিলিকন ভ্যালির গবেষণা এবং উন্নয়ন বিভাগের কর্মকর্তা জোহান জাঙ্গওয়ার্থ অ্যাপলের এই নতুন গাড়ি নিয়ে কাজ করছেন- এমন খবর ছড়িয়ে পড়েছে। রয়টার্স খবরে আরও বলা হয়েছে যে, সম্প্রতি অ্যাপল রোবটিকস এবং অটোমোটিভে দক্ষ কর্মী নিয়োগ করেছে। শুধু তাই নয়, এই প্রতিষ্ঠানটি গত বছর গোপনে একটি পরীক্ষাগার তৈরি করেছে। অ্যাপলের এই গোপন প্রকল্পের নাকি নাম দেওয়া হয়েছে ‘টাইটান’। খবর বেরিয়েছে যে, ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের প্রধান কার্যালয় কুপারটিনো হতে কয়েক মাইল দূরে কয়েক’শ কর্মী এই গোপন পরীক্ষাগারে দিন-রাত কাজ করছেন।

উল্লেখ্য, সিলিকন ভ্যালির প্রতিষ্ঠানগুলোর মধ্যে গাড়ি তৈরির আগ্রহ দিনকে দিন বাড়ছে। গুগল হতে শুরু করে উবার এবং টেসলা মোটরসের মতো প্রতিষ্ঠানও বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকেই বেশি ঝুঁকছে। এবার অ্যাপলের নামও যুক্ত হওয়ায় মনে করা হচ্ছে, বৈদ্যুতিক গাড়ি তৈরিতে বিশ্বব্যাপি যে হাওয়া বইছে এটির কারণে আধুনিক সুযোগ-সুবিধা গাড়িতে সংযোজিত হলে মানব সভ্যতাও উপকৃত হবেন- অন্তত প্রযুক্তিবিদরা সেটিই ধারণা করছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...