আজ বাংলা নববর্ষ ১লা বৈশাখ ১৪২০

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ বাংলা নববর্ষ ১লা বৈশাখ ১৪২০, কালের গর্ভে আরও একটি বছর হারিয়ে গেলো আমাদের জীবন থেকে। নতুন বছর ১৪২০ আমাদের জন্য শুভ বার্তা বয়ে আনবে এটিই আমাদের কাম্য।
বাংলা নববর্ষ ১লা বৈশাখ

এদিকে বর্ষবরণে দেশের বিভিন্ন স্থানে বৈশাখী মেলার প্রস্তুতি চলছে। রমনার বটমুলে চলছে ছায়ানটের বর্ষবরণ আয়োজনের প্রস্তুতি। দেশের বর্তমান পরিস্থিতি অত্যন্ত ভীতকর হওয়ায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিকেল ৫টার পর রমনার বটমুল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে ডিএমপি’র পক্ষ থেকে। শাহবাগ-মিন্টো রোডসহ রমনা এলাকায় ব্যাপক নিরাপত্তা দেওয়া হয়ে বলে ডিএমপি সূত্রে বলা হয়েছে। পুরো এলাকা নিরাপত্তা চাদরে ঢেকে ফেলা হবে।

এদিকে বাঙালিদের মধ্যে নতুন বর্ষবরণে ব্যাপক উৎসাহ দেখা যাচ্ছে। হরতাল-ধর্মঘটের কারণে দেশের পরিস্থিতি অনুকূল না থাকলেও জনসাধারণের মধ্যে উৎসাহের কোন ঘাটতি মনে হয়নি। মার্কেটগুলোতে ক্রেতাদের ভীড় লক্ষ্য করা যাচ্ছে। বাঙালি জাতির হাজার বছরের কৃষ্টি-কালচার তুলে ধরা হবে বর্ষবরণ অনুষ্ঠানে।
বাংলা নববর্ষ ১লা বৈশাখ-2
সকালে পান্থা-ইলিশ খাওয়ার মধ্যদিয়ে নববর্ষের সূচনা হবে। এরপর সাংস্কৃতিক নানা পরিমন্ডলে ঘোরা-ফেরা এবং দিনব্যাপি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে বাঙালিরা তাদের অতীত ঐতিহ্যকে তুলে ধরবেন।

চারুকলা থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা। এবারের প্রতিপাদ্য বিষয়- ‘রাজাকারমুক্ত বাংলাদেশ’, এছাড়াও দিনব্যাপি বিভিন্ন স্থানে বৈশাখী মেলার আয়োজন থাকবে।

পরিশেষে আমাদের একটিই কামনা- নতুন বছর যেনো এই বাঙালি জাতির জন্য সুবাতাস বয়ে আনে। দেশে যে অশান্তি বিরাজ করছে, তা যেনো দূর হয় চিরদিনের জন্য। সমগ্র বাঙালি জাতি যেনো সুখে-শান্তিতে বসবাস করতে পারে -এই কামনা থাকবে মহান রাব্বুল আলামিনের দরবারে।

Advertisements
Loading...