Categories: সাধারণ

অভিজিৎ রায় হত্যাকাণ্ড: ফারাবীকে জিজ্ঞাসাবাদে কিছু তথ্য পেয়েছে র‌্যাব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অন্যতম সন্দেহভাজন শফিউর রহমান ফারাবীকে গ্রেফতারের পর তাকে জিজ্ঞাসাবাদে কিছু তথ্য পেয়েছে র‌্যাব।

অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যার অন্যতম সন্দেহভাজন শফিউর রহমান ফারাবীকে সোমবার ভোর সাড়ে ৫টার দিকে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে আটক করা হয়। গতকাল সোমবার দুপুরে র‌্যাব সদর দপ্তরে সংবাদ ব্রিফিং করে এসব তথ্য জানানো হয়।

সংবাদ ব্রিফিংয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেছেন, সকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে ফারাবীকে গ্রেফতার করা হয়। তাকে পুলিশে সোপর্দ করা হবে।

Related Post

অভিজিৎ হত্যাকাণ্ডের সঙ্গে ফারাবী সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন কি না-এমন এক প্রশ্নের জবাবে মুফতি মাহমুদ খান বলেছেন, কোনো অপরাধীই প্রথমে সম্পৃক্ততার কথা স্বীকার করে না। জিজ্ঞাসাবাদের পর প্রকৃত তথ্য পাওয়া যাবে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে কিছু তথ্য পাওয়া গেছে; তবে কৌশলগত কারণেই এখনই সব তথ্য গণমাধ্যমে প্রকাশ করা যাবে না বলে জানিয়েছেন র‌্যাবের এই কর্মকর্তা।

সংবাদ ব্রিফিংয়ে আরও জানানো হয়, ফারাবী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে পড়াশোনা করতেন। তবে তিনি পড়াশোনা সম্পন্ন করতে পারেননি। প্রথমে তিনি বিভিন্ন ব্লগে লেখালেখি করতেন, পরে নিজের নামে ‘ফারাবী ব্লগ’ চালু করেন।

র‌্যাবের ভাষ্য মতে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ফারাবী দাবি করেছেন, ব্লগে লেখালেখির সূত্রে অভিজিৎ রায়ের লেখার সঙ্গে তিনি পরিচিত হন। এক পর্যায়ে লেখালেখি নিয়েই অভিজিতের সঙ্গে তার মতবিরোধ দেখা দেয়। গত দুই বছর ধরে তাদের মধ্যে কোনো ধরনের যোগাযোগ নেই বলে দাবি করেছেন তিনি।

তবে র‌্যাব জানিয়েছে, অভিজিৎ রায় হত্যাকাণ্ডের সঙ্গে ফারাবীর সম্পৃক্ততার নানা তথ্য প্রমাণ তারা পেয়েছে। যেমন, অভিজিৎ রায় ও তাঁর পরিবারের বিভিন্ন তথ্য ফারাবী সামাজিক যোগাযোগ মাধ্যমে তার অনুসারীদের মাঝে প্রচার করে আসছিলেন। তাঁকে হত্যার জন্য উসকানিও দিতেন। ফারাবী তার ফেসবুকে জানিয়েছেন, অভিজিৎ তার স্ত্রী ও কন্যাকে নিয়ে আমেরিকায় থাকেন। তার ব্যাপারে আমেরিকায় বসবাসরত তার অনুসারীরা খোঁজ-খবর রাখছে। আরেকবার অভিজিতের পরিবারের ছবি ফেসবুকে পোস্ট করে ফারাবী বলেছেন, ‘অভিজিৎ রায় আমেরিকায় থাকে। তাই তাকে এখন হত্যা করা সম্ভব না। তবে সে যখন দেশে আসবে, তখন তাকে হত্যা করা হবে।’

উল্লেখ্য, ২৬ ফেব্রুয়ারি রাতে অমর একুশে গ্রন্থমেলা হতে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অভিজিতকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। হামলার ঘটনায় তাঁর স্ত্রী রাফিদা আহমেদ গুরুতরভাবে জখম হন। তিনি এখন রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ফারাবী এর আগেও শাহবাগ আন্দোলনের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দারের জানাজা পড়ানোর কারণে ইমামকে হত্যার হুমকি দিয়ে গ্রেফতার হন ফারাবী। পরে জামিনে মুক্তি পায় ফারাবী।

This post was last modified on মার্চ ২, ২০১৫ 10:13 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে যুক্তরাজ্যের অ্যালামনাইদের অনন্য সাফল্য উদযাপন করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মর্যাদাপূর্ণ স্টাডি ইউকে অ্যালামনাই অ্যাওয়ার্ডের ১১তম সংস্করণের ঘোষণা দিয়েছে ব্রিটিশ…

% দিন আগে

ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান। ওই চলচ্চিত্র পরিচালক…

% দিন আগে

বিএটি বাংলাদেশের পরিচালনা পর্ষদে যোগ দিলেন নুমায়ের আলম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নুমায়ের আলমকে পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে নিয়োগের ঘোষণা দিয়েছে বিএটি…

% দিন আগে

গাড়ির ধাক্কায় স্কুটার থেকে ছিটকে সেতুর পিলারের খাঁজে আটকে পড়লেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের উত্তরপ্রদেশের নয়ডায় বরাতজোরে প্রাণে রক্ষা পেলেন এক তরুণী। গাড়ির…

% দিন আগে

ভারতের মুর্শিদাবাদের ঐতিহাসিক ফুটি মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১২ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

মাইগ্রেনের যন্ত্রণা ও মানসিক চাপ সামলাতে চুমুক দিতে পারেন কয়েকটি উষ্ণ পানীয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাইগ্রেনের ব্যথায় ‘পেনকিলার’ জাতীয় ওষুধ দেওয়া হয়। তবে দীর্ঘদিন ধরে…

% দিন আগে