বিশ্বের সবচেয়ে বড় মাটির তৈরি মসজিদ গ্র্যান্ড মস্ক অব ডিজেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ শুক্রবার, ২০ মার্চ ২০১৫ খৃস্টাব্দ, ৬ চৈত্র ১৪২১ বঙ্গাব্দ, ২৮ জমাদিউল আউয়াল ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

World biggest mosqiue

যে ছবিটি দেখছেন এটি বিশ্বের সবচেয়ে বড় মাটির তৈরি মসজিদ গ্র্যান্ড মস্ক অব ডিজেনি! আফ্রিকার উত্তরাঞ্চলে ডিজেনি শহরে মসজিদটির অবস্থান।

আফ্রিকার উত্তরাঞ্চলে ডিজেনি শহরে অবস্থিত এই মসজিদটির নাম গ্র্যান্ড মস্ক অব ডিজেনি। এটি বিশ্বের মাটির তৈরি সবচেয়ে বড় মসজিদ। এই মসজিদটি প্রথম কবে নির্মাণ করা হয়েছিল সে সম্পর্কে সঠিক কোনো তথ্য নেই। তবে ১২০০ শতাব্দী হতে ১৩০০ শতাব্দীর মধ্যবর্তী সময়ে মসজিদটি নির্মাণের কথা শোনা যায়।

জানা যায়, সুলতান কুনবুরু ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করার পর তার প্রাসাদটি ভেঙ্গে ফেলেন এবং সেখানেই এই মসজিদটি নির্মাণ করেন। মসজিদের পূর্ব দিকে তিনি নিজের বসবাসের জন্য অন্য একটি প্রাসাদ তৈরি করেন।

জানা যায়, বানি নদীর তীরে অবস্থিত এই মসজিদটি ২৪৫ ফুট আয়তনবিশিষ্ট ৩ ফুট উঁচু প্লাট ফর্মের উপর নির্মিত। বর্ষাকালে বানি নদীর প্লাবিত পানি হতে মসজিদটিকে সুরক্ষা করে এই প্লাট ফর্ম। মসজিদের দেওয়ালগুলো তাল গাছের কাঠ, যা স্থানীয়ভাবে টরল নামে পরিচিত, সেগুলো দিয়েই নকশা করা। শুধু নকশা নয়, তাল গাছের কাঠ মসজিদের দেওয়ালে এমনভাবে গেঁথে দেওয়া হয়েছে যাতে মাটির দেওয়াল সহজে ধ্বসে না যায়।

এক তথ্যে জানা যায়, মধ্যযুগে আফ্রিকার এই অঞ্চলে ইসলামী শিক্ষা বিস্তারের প্রধান ও গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল এই মসজিদটি। হাজার হাজার শিক্ষার্থী তখন কুরআন শিক্ষার জন্য এই মসজিদে আসতো। প্রতিবছর স্থানীয় মুসলিম সম্প্রদায়ের উদ্যোগে এই মসজিদটির সংস্কার কাজ করা হয়ে থাকে। ১৯৮৮ সালে ইউনেস্কো এই মসজিদটিসহ এর চারপাশের ঐতিহাসিক স্থানসমূহকে ‘বিশ্ব ঐতিহ্য’ হিসেবে তালিকাভূক্ত করা হয়।

তথ্যসূত্র: breakingnewsbd.net এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...