যুক্তরাষ্ট্রের যুদ্ধে প্রাণ গেছে ১৩ লাখ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যুদ্ধের দামামা মানুষকে কোথায় নিয়ে যায় তা না দেখলে কেও বিশ্বাস করতে পারে না। একমাত্র যুক্তরাষ্ট্রেই যুদ্ধে প্রাণ হারিয়েছে অন্তত ১৩ লাখ!

যুদ্ধের দামামা সারাবিশ্বেই ছড়িয়ে রয়েছে। এমন কোনো দিন নেই যে যুদ্ধে প্রাণ হারানোর খবর নেই। কোনো না কোনো দেশে যুদ্ধে প্রাণ হারানোর খবর আমরা সংবাদ মাধ্যম খুললেই দেখতে পায়। শুধুমাত্র ইরাক, আফগানিস্তান এবং পাকিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এক দশকে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে অন্তত ১৩ লাখ মানুষ নিহত হয়েছে।

সম্প্রতি বার্তা সংস্থা পিটিআই এর এক খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে হতাহতের পরিসংখ্যান বিষয়ে সম্প্রতি এক প্রকাশিত গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

Related Post

‘দেহ গণনা: সন্ত্রাসবিরোধী যুদ্ধে ১০ বছর পর হতাহতের সংখ্যা’ শীর্ষক ওই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। এটি করেছে চিকিৎসকদের কয়েকটি আন্তর্জাতিক সংগঠন। ওই সংগঠনগুলো হচ্ছে- ইন্টারন্যাশনাল ফিজিশিয়ানস ফর দ্য প্রিভেনশন অব নিউক্লিয়ার ওয়্যার, ফিজিশিয়ানস ফর সোশ্যাল রেসপনসিবিলিটি এবং ফিজিশিয়ানস ফর গ্লোবাল সারভাইভাল। গবেষণা প্রতিবেদনে ২০০৪ সাল হতে ২০১৩ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে হতাহতের সংখ্যা অন্তর্ভুক্ত করা হয়।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই সময়ে ইরাক, আফগানিস্তান এবং পাকিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী যুদ্ধে প্রায় ১৩ লাখ মানুষ প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে নিহত হয়। এদেরমধ্যে শুধুমাত্র ইরাকেই নিহত হয়েছে ১০ লাখ মানুষ। আফগানিস্তানে ২ লাখ ২০ হাজার মানুষ নিহত হয়েছে। পাকিস্তানে নিহত হয়েছে প্রায় ৮১ হাজার মানুষ।

ওই প্রতিবেদনের তথ্যমতে, একমাত্র পাকিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এক দশকের সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে অন্তত ৮১ হাজারের উপরে নিহত হয়েছে। নিহত ব্যক্তিদের মধ্যে ৪৮ হাজার ৫০৪ জনই বেসামরিক নাগরিক। ৫ হাজার ৪৯৮ জন পাকিস্তানী নিরাপত্তা বাহিনীর সদস্য। এছাড়াও ২৬ হাজার ৮৬২ জন জঙ্গি নিহত হয়েছে বলে ওই প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে।

This post was last modified on ফেব্রুয়ারী ২৩, ২০১৮ 10:50 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ট্রেনের দরজায় ঝুলে কেরামতি: রিল বানাতে গিয়ে লোহার স্তম্ভে বাড়ি খেলেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চলন্ত ট্রেনের পাদানিতে দাঁড়িয়ে রয়েছেন এক তরুণী। পাদানিতে দাঁড়িয়ে ট্রেনের…

% দিন আগে

এই খাড়া পাহাড়গুলো দেখতে কেমন লাগছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৬ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

রোগা হওয়ার জন্য জগিং শুরু করেছেন: কয়েকটি ভুলে সব পরিশ্রমই বৃথা যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুণীজনরা বলে থাকেন, ছোট ছোট লক্ষ্য আপনাকে স্থির করতে। সেই…

% দিন আগে

জার্মানি এবার ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানি বন্ধ করলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ইসরায়েলে নতুন করে যুদ্ধাস্ত্র রপ্তানি স্থগিত করলো জার্মানি। তথ্য…

% দিন আগে

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে