বোমা বিস্ফোরণ রোধে বোমাপ্রুফ বিন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রে বোমা বিস্ফোরণ রোধে পর্যাপ্ত পরিমাণ বোমাপ্রুফ বিন বসানোর পরিকল্পনা গ্রহণ করেছে সেদেশের আইন প্রয়োগকারী সংস্থা। বোস্টনে ম্যারাথনে বোমা হামলার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।
Boma Bin

বোস্টনের ম্যারাথনে গত ১৫ এপ্রিল বোমা বিস্ফোরণে ৩ জন নিহত ও প্রায় ১৫০ জন আহত হন। এ ঘটনার পর থেকে নিউইয়র্কে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সন্ত্রাসবিরোধী অ্যাকশনে পারদর্শী এমন এক হাজার কর্মকর্তা চষে বেড়াচ্ছে নিউইয়র্ক সিটি। মেট্রো রেল ও বাস স্টেশনগুলোতে একটু পরপরই সতর্কবার্তা দেওয়া হচ্ছে।

আইন প্রয়োগকারী সংস্থা কুইন্স, অ্যাস্টোরিয়া, জ্যাকসন হাইটস, ম্যানহাটান, ব্রুকলিনসহ বিভিন্ন মেট্রো রেল স্টেশনে ঘুরে একটু পরপরই ঘোষণা দিচ্ছিল। এসব ঘোষণায় বলা হয় নিজ নিজ জিনিষপত্র কাছে রাখতে এবং চূড়ান্তভাবে সাবধানে থাকতে। কোথাও কোনো পরিত্যক্ত ব্যাগ বা প্যাকেট দেখতে পেলে তার কাছাকাছি না নিয়ে পুলিশকে খবর দিতে বলা হয়।

এদিকে বোস্টনে ম্যারাথন দৌড়ে এমন হামলার পর নিউইয়র্কের ম্যারাথন নিয়েও শুরু হয়েছে বাড়তি সতর্কতা। পুলিশ বিভাগ ম্যারাথনের নিরাপত্তার বিষয়ে নতুন করে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। তবে আসছে নভেম্বরে নিউইয়র্কের ম্যারাথন অবশ্যই হবে বলে জানিয়েছেন মেয়র ব্লুমবার্গ।

গত ক’দিন ধরে নিউ ইয়র্কের বিশেষ করে ম্যানহাটানে বসানো সবগুলো ডাস্টবিন চেক করা হয়েছে। এসবগুলো ডাস্টবিনই বোমপ্রুফ। গত অলিম্পিকে লন্ডনে এ ধরনের বোমপ্রুফ ডাস্টবিন বসানো হয়েছিলো। নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ ভাবছে এই ধরনের বোমপ্রুফ বিনের সংখ্যা আরও বাড়ানো হবে। ধারনা করা হচ্ছে, বোস্টনের ম্যারাথনে বিস্ফোরিত বোমা একটি ডাস্টবিনেই রাখা হয়েছিলো।

Advertisements
Loading...