মেমরি কার্ড যত্নে রাখতে যা করবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মোবাইলে বা ক্যামেরাতে আমরা ব্যবহার করি মেমরি কার্ড। কিন্তু সাম্প্রতিক সময়ে এটি ভাইরাসসহ নানা সমস্যা দেখা দিচ্ছে। তাই এই মেমরি কার্ড যত্নে রাখতে করণীয় জেনে নিন।

মোবাইল ফোন কিংবা ক্যামেরাতে মেমরি কার্ড ব্যবহার করা হয়ে থাকে। এটি দিয়ে ছবি তোলা গান শোনা, গেম খেলা থেকে শুরু করে সব কাজই করা হয়। আবার নানা ধরনের ডাটা আদান-প্রদানের কাজেও ব্যবহার হয়ে থাকে। এক কথায় বিনোদনের উপকরণ বোঝাই করতে মোবাইলে চাই ভালো ধারণক্ষমতার মেমরি কার্ড। আর তাই সেটি অবশ্যই যত্নে রাখতে হবে।

Related Post

মেমরি কার্ড সম্পর্কে যা জানা দরকার:

এক. একটানা বেশি সময় মোবাইলফোনে গান শোনা, ভিডিও দেখা অথবা গেম খেলা হতে বিরত থাকুন। এতে কেবল মেমোরি কার্ড এমনকি আপনারও হতে পারে শারীরিক নানা সমস্যা।

দুই. মেমোরি কার্ড ফরম্যাট করার প্রয়োজন পড়লে কখনও কম্পিউটারে ফরম্যাট করবেন না। মোবাইলেই সেরে ফেলুন স্মৃতি খালি করার এই কাজটি।

তিন. আমরা মেমোরি কার্ডকে অনেক সময় পেনড্রাইভ হিসেবেও ব্যবহার করে থাকি। এতে মেমোরি কার্ডে ভাইরাস ও অন্যান্য সমস্যার সম্ভাবনা থেকে যায়। তাই এসব কাজ হতে বিরত থাকুন। যদি অগত্যা পেনড্রাইভ হিসেবে ব্যবহার করতেই হয়, তবে কার্ড রিডার ব্যবহার না করে মোবাইলের ডাটাকেবল ব্যবহার করুন।

পাঁচ. মেমোরি কার্ড ভালো রাখার জন্য আপনার মোবাইলটি যতটুকু পরিমাণ মেমোরি কার্ড সমর্থন করে, ঠিক তার অর্ধেক ধারণক্ষমতার মেমোরি কার্ড ব্যবহার করুন। আর তাতে অর্ধেক পরিমাণ ডাটা রাখুন। যদি আপনার মোবাইল ফোনসেটে ৩২ গিগাবাইট পর্যন্ত মেমোরি সাপোর্ট করে তাহলে ১৬ গিগাবাইট মেমোরি কার্ড ব্যবহার করুন। আর এতে ৮ গিগাবাইট ডাটা রাখুন।

ছয়. অন্ততপক্ষে প্রতি ৩ মাস পর পর একবার হলেও আপনার মেমোরি কার্ডের বসানোর জায়গাটি গ্লাস ক্লিনার দিয়ে পরিষ্কার করুন। এর কারণ হলো ধুলোবালি কিংবা গরমে ঘেমেও মেমোরি কার্ড নষ্ট হয়ে যেতে পারে।

সাত. আর নকল মেমোরি কার্ড ব্যবহার থেকে বিরত থাকুন। এতে করে আপনার সাধের মোবাইল ফোনটির স্থায়ী ক্ষতিও হতে পারে। মনে রাখবেন বাজারে পাওয়া বেশির ভাগ নকল মেমোরি কার্ডগুলো জীর্ণ অথবা পুরনো বাক্সে প্যাকেটজাত হয়ে থাকে। তাই এগুলো কেনার সময় আপনাকে সাবধান হতে হবে। ব্র্যান্ডেড কোম্পানির ওয়ারেন্টিযুক্ত মেমরি কার্ড ব্যবহার করুন।

This post was last modified on জুন ১২, ২০২৩ 3:22 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে