পৃৃৃৃথিবীর সবচেয়ে বড় জিলাপী বানানোর কাহিনী

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সবচেয়ে বড় বা সবচেয়ে ছোট জিনিসগুলো নিয়ে আমাদের আগ্রহ বেশি। এবার পাওয়া গেলো পৃৃৃৃথিবীর সবচেয়ে বড় জিলাপী বানানোর এক কাহিনী।

The biggest jilapi story

জিলাপীর কথা শুনলে যে কারও জিভে রস এসে জেতে পারে। ছোটবেলায় আমরা দেখেছি মিলাদ মানেই জিলাপী। আবার কোথাও গেলেও জিলাপী খাওয়ার জন্য আমরা উদগ্রীব হয়ে পড়তাম। তবে আজ যে জিলাপীর কথা বলছি প্রথমে অনেকেই আশ্চর্য না হয়ে পারবেন না। জিলাপী তাও আবার এতোবড়! কিন্তু সত্যিই তাই। সেই লোভনীয় জিলাপী দিয়েই গিনেস বুক অব রেকর্ডে নাম লেখাতে চলেছে ভারতের একটি রেস্টুরেন্ট।

ভারতের মুম্বাইয়ের অবস্থিত ‘সংস্কৃত রেস্টুরেন্ট’ নামে একটি রেস্টুরেন্ট সম্প্রতি তৈরি করেছে ১৮ কেজি ওজনের দানবীয় এক বিশাল জিলাপী। এই জিলাপীটি তৈরি করতে ১২ জন কর্মীর ৪ ঘণ্টার মতো সময় লেগেছে।

এই বিশাল জিলাপীটির ব্যাস ৯ ফুট বলে জানান হয়েছে। আগের রেকর্ডধারী জিলাপীটির ব্যাস ছিল ৮ দশমিক ২ ফুট। প্রশিক্ষণ পর্ব হতে শুরু করে জিলাপি প্রস্তুত পর্যন্ত মোট এক হাজার লিটার সুগার সিরাপ এবং ৩ হাজার ৫শ’ কেজি ঘি খরচ হয়েছে বলে সংবাদ মাধ্যমকে জানান ওই সংস্কৃত রেস্টুরেন্টের মালিক স্বপ্না চতুর্বেদি।

মূল জিলাপী প্রস্তুতের থেকেও প্রশিক্ষণেই বেশি সময় ব্যয় হয়েছে বলে জানিয়েছেন ওই রেস্টুরেন্টের প্রধান শেফ গৌরব চতুর্বেদি। তিনি জানান, ‘জিলাপীটি তৈরি করতে কর্মীদের প্রতিদিন ২০ ঘণ্টা করে টানা তিন মাস প্রশিক্ষণ নিতে হয়। শেষ পর্যন্ত তারা সফল হয়েছেন।’ এখন এই জিলাপীটি বিশ্ব রেকর্ড করলে শ্রমিকদের পরিশ্রম সফল হবে বলে তিনি মনে করেন।

Advertisements
Loading...