চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনে বাংলাদেশী শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ দিতে যাচ্ছে হুয়াউয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান।

Bangladeshi students Access to education China

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের জন্য হুয়াউয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান ‘সিডস ফর দ্য ফিউচার’ নামে একটি প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছে। এই প্রতিযোগিতায় বিজয়ী ১০ জন চীনে হুয়াউয়ের প্রধান কার্যালয়ে পড়ালেখা এবং প্রশিক্ষণের সুযোগ পাবেন।

Bangladeshi students Access to education China-3

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীরা ৫জি, এলটিই ও ক্লাউড-কম্পিউটিংয়ের মতো অত্যাধুনিক যোগাযোগব্যবস্থার নানা বিষয় নিয়ে হুয়াউয়ের স্টেট অব দ্য আর্ট ল্যাবে পড়ালেখার সুযোগ পাবেন। প্রতিযোগিতায় অংশ নিতে হলে তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে নতুন ধারণা এবং সেবা উদ্ভাবন করতে হবে। গতকাল সোমবার ঢাকার একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে হুয়াউয়ে কর্তৃপক্ষ এই প্রোগ্রাম বা কর্মসূচি গ্রহণের কথা জানান।

চীন ভিত্তিক হুয়াউয়ে বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃত একটি প্রতিষ্ঠান। ওই সংবাদ সম্মেলনে হুয়াউয়ে তাদের গ্লোবাল সিএসআর প্রোগ্রামের আওতায় বাংলাদেশে এই কর্মসূচির ঘোষণা দিয়েছে। এটির মাধ্যমে হুয়াউয়ে স্থানীয় তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের প্রতিভাবানদের পৃষ্ঠপোষকতা, জ্ঞান বাড়ানো, সকলকে তথ্যপ্রযুক্তি সম্পর্কে ধারণা দেওয়া এবং টেলিযোগাযোগে আগ্রহ বৃদ্ধিতে কাজ করে থাকে।

Bangladeshi students Access to education China-2

ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, চুয়েট, কুয়েট এবং ইসলামিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাবেন- এমনটি জানিয়েছে হুয়াউয়ে কর্তৃপক্ষ। তারা বলছেন, তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে নতুন নতুন ধারণা, মানুষের জীবন বদলাতে পারে এমন ই-সার্ভিস তৈরিতে যারা কাজ করছে সেইসব তরুণ শিক্ষার্থীদের খুঁজে বের করবে হুয়াউয়ে। প্রতিযোগিতায় অংশ নেওয়ার নিয়মাবলি প্রতিযোগিতা শুরুর পূর্বে বিস্তারিত জানাবে বলে জানিয়েছে হুয়াউয়ে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০০৮ সাল হতে বিশ্বের অন্যান্য দেশে এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে হুয়াউয়ে। বাংলাদেশে এবারই প্রথম এমন কর্মসূচি চালু করতে যাচ্ছে হুয়াউয়ে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...