এবার এলো স্মার্ট ছাতা: হারিয়ে গেলে মোবাইলে সিগন্যাল দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিক তথ্য প্রযুক্তির যুগে স্মার্টফোনের সঙ্গে আমরা ব্যাপকভাবে পরিচিত। স্মার্টফোনের সঙ্গে তাল মিলিয়ে এবার এলো স্মার্ট ছাতা। এই ছাতার বড় গুণ হলো, হারিয়ে গেলে মোবাইলে সিগন্যাল দেবে!

ছাতার সঙ্গে পরিচিত আমরা সবাই। লম্বা ডাটের ছাতার যুগ এখন শেষ হয়েছে। তবে এখন এসেছে ছোট ডাটের নানা রকম ছাতা। তবে এবার আরও একধাপ এগিয়ে তথ্য প্রযুক্তির এই যুগে এমন একটি ছাতা আবিষ্কার করা হয়েছে যে ছাতা হারিয়ে গেলে আপনাকে মোবাইলেও সিগন্যাল দেবে।

Related Post

সংবাদ মাধ্যম সূত্রে বলা হয়েছে, সম্প্রতি নিউইয়র্কের গ্যাজেট নির্মাতা প্রতিষ্ঠান দাভেক এমন এক ছাতা বানিয়েছে, যেটি কিনা আধুনিক প্রযুক্তিবান্ধব। এটির বড় গুণ হলো, আপনি হারিয়ে ফেললেও ছাতাই আপনাকে খুঁজে বের করবে। ৭৯ ডলার দামের এই ছাতার নাম দেওয়া হয়েছে ‘দাভেক অ্যালার্ট আমব্রেলা’।

জানা গেছে, দাভেকের এই বিশেষ ছাতার হাতল তৈরি করা হয়েছে দস্তা দিয়ে। কাঠামো তৈরিতে ব্যবহার করা হয়েছে কারখানায় ব্যবহৃত অ্যালুমিনিয়াম ও ফাইবারগ্লাস। এই ছাতায় রয়েছে সিআর২০৩২ কয়েন ব্যাটারি, একটি মোশন সেন্সর ও ব্লুটুথ ৪.০ প্রযুক্তি। অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিংয়ের অ্যাপ্লিকেশনের সঙ্গে সংযুক্ত থাকবে এই ছাতাটি।

এর একটিই কারণ তা হলো, যাতে আপনি হারিয়ে গেলে ছাতা আপনাকে খুঁজে নিতে পারে। ছাতা হতে ৩০ ফুট দূরে গেলেই আপনার মোবাইলে সঙ্গে সঙ্গে সতর্কবার্তা পৌঁছে যাবে! কিন্তু তার জন্য ছাতার ভেতর আপনাকে আগে হতেই ‘ওয়েক আপ’ অ্যালার্ট চালু করে রাখতে হবে। এটি চালু থাকলে আপনার স্মার্টফোন থাকা অ্যাপটির মাধ্যমে ছাতা আপনাকে জানান দেবে যে, আপনি তাকে ছাড়াই চলে এসেছেন। তবে বাড়ি ফিরে অ্যালার্টটি বন্ধ করে দিলে ছাতা আর আপনাকে বার বার জ্বালাতন করবে না।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, একটি এক কয়েনের ব্যাটারিতে ছাতাটি কয়েক বছর নিশ্চিন্তে আপনার সেবায় নিয়োজিত থাকবে। আমেরিকার বাজারে ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে ‘দাভেক অ্যালার্ট আমব্রেলা’। এ বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রের বাইরেও স্মার্ট ‘দাভেক অ্যালার্ট আমব্রেলা’ ছাতাটি রপ্তানি করতে আগ্রহী ওই কোম্পানি।

This post was last modified on মে ৩১, ২০২৩ 4:25 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বিউটি কনটেস্টও হয় এদের: ফেরারির চেয়েও দামী এক ভেড়ার গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের ভেড়া নিয়ে কথা বলতে গেলেই যেনো মুখ উজ্জ্বল হয়ে…

% দিন আগে

মনোমুগ্ধকর এক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১ জুলাই ২০২৪ খৃস্টাব্দ, ১৭ আষাঢ় ১৪৩১…

% দিন আগে

গরমেও পা ফাটার সমস্যা? গোড়ালি ফেটে রীতিমতো চৌচির? কী করলে পাবেন উপকার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পা ফাটার মতো সমস্যা দেখা দেয় শীতের দিনে।…

% দিন আগে

ইউরিক অ্যাসিডে বাড়বাড়ন্ত! কোন খাবার ভুলেও মুখে তোলা যাবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা হয়তো ডায়াবেটিস কোলেস্টেরলেরকে বেশি ভয় পায়। অপরদিকে ইউরিক অ্যাসিডকে…

% দিন আগে

হৃদযন্ত্রের সমস্যা এবার শনাক্ত করবে এআই!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির ব্যবহার দিনকে দিন বাড়ছে। এআই প্রযুক্তিকে…

% দিন আগে

ভারতে ‘তুফান’ মুক্তির তারিখ জানালেন তরণ আদর্শ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র সমালোচক, সাংবাদিক, সম্পাদক ও চলচ্চিত্র বাণিজ্য বিশ্লেষক…

% দিন আগে