এবার এলো স্মার্ট ছাতা: হারিয়ে গেলে মোবাইলে সিগন্যাল দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিক তথ্য প্রযুক্তির যুগে স্মার্টফোনের সঙ্গে আমরা ব্যাপকভাবে পরিচিত। স্মার্টফোনের সঙ্গে তাল মিলিয়ে এবার এলো স্মার্ট ছাতা। এই ছাতার বড় গুণ হলো, হারিয়ে গেলে মোবাইলে সিগন্যাল দেবে!

The smart gingham ruffled

ছাতার সঙ্গে পরিচিত আমরা সবাই। লম্বা ডাটের ছাতার যুগ এখন শেষ হয়েছে। তবে এখন এসেছে ছোট ডাটের নানা রকম ছাতা। তবে এবার আরও একধাপ এগিয়ে তথ্য প্রযুক্তির এই যুগে এমন একটি ছাতা আবিষ্কার করা হয়েছে যে ছাতা হারিয়ে গেলে আপনাকে মোবাইলেও সিগন্যাল দেবে।

The smart gingham ruffled-2

সংবাদ মাধ্যম সূত্রে বলা হয়েছে, সম্প্রতি নিউইয়র্কের গ্যাজেট নির্মাতা প্রতিষ্ঠান দাভেক এমন এক ছাতা বানিয়েছে, যেটি কিনা আধুনিক প্রযুক্তিবান্ধব। এটির বড় গুণ হলো, আপনি হারিয়ে ফেললেও ছাতাই আপনাকে খুঁজে বের করবে। ৭৯ ডলার দামের এই ছাতার নাম দেওয়া হয়েছে ‘দাভেক অ্যালার্ট আমব্রেলা’।

The smart gingham ruffled-3

জানা গেছে, দাভেকের এই বিশেষ ছাতার হাতল তৈরি করা হয়েছে দস্তা দিয়ে। কাঠামো তৈরিতে ব্যবহার করা হয়েছে কারখানায় ব্যবহৃত অ্যালুমিনিয়াম ও ফাইবারগ্লাস। এই ছাতায় রয়েছে সিআর২০৩২ কয়েন ব্যাটারি, একটি মোশন সেন্সর ও ব্লুটুথ ৪.০ প্রযুক্তি। অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিংয়ের অ্যাপ্লিকেশনের সঙ্গে সংযুক্ত থাকবে এই ছাতাটি।

The smart gingham ruffled-4

এর একটিই কারণ তা হলো, যাতে আপনি হারিয়ে গেলে ছাতা আপনাকে খুঁজে নিতে পারে। ছাতা হতে ৩০ ফুট দূরে গেলেই আপনার মোবাইলে সঙ্গে সঙ্গে সতর্কবার্তা পৌঁছে যাবে! কিন্তু তার জন্য ছাতার ভেতর আপনাকে আগে হতেই ‘ওয়েক আপ’ অ্যালার্ট চালু করে রাখতে হবে। এটি চালু থাকলে আপনার স্মার্টফোন থাকা অ্যাপটির মাধ্যমে ছাতা আপনাকে জানান দেবে যে, আপনি তাকে ছাড়াই চলে এসেছেন। তবে বাড়ি ফিরে অ্যালার্টটি বন্ধ করে দিলে ছাতা আর আপনাকে বার বার জ্বালাতন করবে না।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, একটি এক কয়েনের ব্যাটারিতে ছাতাটি কয়েক বছর নিশ্চিন্তে আপনার সেবায় নিয়োজিত থাকবে। আমেরিকার বাজারে ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে ‘দাভেক অ্যালার্ট আমব্রেলা’। এ বছরের মধ্যেই যুক্তরাষ্ট্রের বাইরেও স্মার্ট ‘দাভেক অ্যালার্ট আমব্রেলা’ ছাতাটি রপ্তানি করতে আগ্রহী ওই কোম্পানি।

Advertisements
Loading...