ঈশ্বরদীতে এবছর প্রায় ৫শ’ কোটি টাকার লিচু বিক্রি হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঈশ্বরদী ও পাবনা সদর মিলে এবছর প্রায় ৫শ’ কোটি টাকার লিচু বিক্রি হবে বলে ধারণা করা হচ্ছে। বাম্পার ফলন হয়েছে এবার লিচু বাগানে।

Ishwardi sold at litchi

এবার লিচুর বাম্পার ফলন হওয়ায় উত্তরাঞ্চলের জেলা পাবনা সদর ও ঈশ্বরদীতে অন্তত ৫শ’ কোটি টাকার লিচু বিক্রির সম্ভাবনা রয়েছে। এবছর মৌসুমের শুরুতে আবহাওয়া অনুকূলে থাকার কারণে এবং চৈত্র মাসে কয়েকদিন বৃষ্টি হওয়ার ফলে লিচুর বাম্পার ফলন হয়েছে বলে চাষি ও কৃষি কর্মকর্তারা জানিয়েছেন। এই লিচুর আবাদ করেই ভাগ্য ফিরেছে ঈশ্বরদী, পাবনা সদর ও চাটমোহর উপজেলার কয়েক হাজার কৃষকের।

Ishwardi sold at litchi-2

লিচুর রাজধানী হিসেবে পরিচিত ঈশ্বরদী উপজেলার পদ্মা বিধৌত জয়নগর, রূপপুরসহ চরে হাজার, হাজার হেক্টর জমিতে গড়ে উঠেছে লিচুর বাগান। দেশী, বোম্বে, চায়না এই তিন প্রকার লিচুর আবাদ হয়ে থাকে এই এলাকার বাগানগুলিতে। এবার উল্লেখিত দুই উপজেলায় ২৫ হাজার ৪৩২ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। কৃষি অধিদপ্তর সূত্রে জানানো হয়েছে, পুরো জেলাব্যাপী লিচুর মোট আবাদ হয়েছে ৩৪ হাজার ৯ হেক্টর জমিতে।

Ishwardi sold at litchi-3

লিচু বাগান পরিদর্শন করে দেখা গেছে, গাছে গাছে শোভা পাচ্ছে টসটসে পাকা লিচু। প্রতিদিন বিভিন্ন স্থান হতে পাইকাররা বাগানে গিয়ে লিচু কিনে নিয়ে যাচ্ছেন। প্রতিদিন গাছে গাছে লিচু ভেঙ্গে ঝুড়িতে ভরতে ব্যস্ত সময় পার করছেন বিক্রেতারা। এখন দম ফেলার ফুসরত নেই তাদের। অনেকে বাগান হতে টাটকা লিচু কিনে নিয়ে যাচ্ছেন।

Ishwardi sold at litchi-4

এবছর লিচুর দামও ক্রেতাদের নাগালের মধ্যে। মাঝারী সাইজের একশ’ লিচুর দাম দেড়শ’ হতে ২শ’ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিদিন ট্রাকে করে হাজার হাজার ঝুড়ি লিচু ঢাকা, চট্টগ্রামসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে চলে যাচ্ছে।

Ishwardi sold at litchi-5

পাবনা সদরের হেমায়েতপুর, দাপুনিয়া, ঈশ্বরদীর জয়নগর, আওতাপাড়া, বাশেরবাদা, ছলিমপুর, রূপপুর বিবিসি বাজার, জিগাতলাসহ বিভিন্ন বাগানে এখন বিভিন্ন জেলার লিচুর পাইকারী ক্রেতাদের পদচারণায় মুখরিত।
Ishwardi sold at litchi-6

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...