ডিমের মধ্যে আরেক ডিম! [ভিডিও]

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক ডিমের দুটি কুসুম বা বড় ধরনের কোনো বিশেষ ডিম- এমন অনেক খবর আমরা আগেও দেখেছি। কিন্তু এবার দেখা গেলো ডিমের মধ্যে আরেক ডিম! বিশ্বাস না হলে দেখুন ভিডিওটি।

Another egg in an egg

ডিমের মধ্যে আরেক ডিম!- এমন শিরোনাম দেখে অনেকেই অবাক হতে পারেন। কিন্তু ঘটনাটি সত্যি। হয়তো ভাবছেন ডিমের মধ্যে আবার আরেকটা ডিম আসবে কিভাবে? কিন্তু তাই ঘটেছে। ব্রাজিলের এক পোল্ট্রি ব্যবসায়ীর ভাগ্যে এমনই ঘটনা ঘটেছে। ওই পোল্ট্রি ব্যবসায়ীর অতি প্রিয় শার্লট নামের একটি মুরগী এমন অদ্ভূত ডিম পাড়ছে।

Another egg in an egg-2

শুধু একটিই নয় ওই মুরগীর পাড়া সব ডিমের মধ্যেই আরেকটি ডিম পাওয়া যাচ্ছে। শার্লটের একটা ডিম ফাটালেই বেরোচ্ছে আরও একটা আস্ত ডিম। আবার দুটি ডিমের উচ্চতা প্রায় সমান। ১৭ সেন্টিমিটার লম্বা এবং প্রস্থ ১২ সেন্টিমিটার। অর্থাৎ সাধারণ ডিমের চেয়ে প্রায় দ্বিগুণ হলো ৬ মাস বয়েসের মুরগী শার্লটের ডিম। তবে কিভাবে একটা ডিমের মধ্যে আরও একটা ডিম পাওয়া যাচ্ছে, তা নিয়ে এখনও দ্বিধায় রয়েছেন জীববিজ্ঞানীরা।

Another egg in an egg-3

বিজ্ঞানীরা শুধু এটুকুই বলছেন, শার্লট নামের এই মুরগীর জরায়ুতে এমন কিছু অদ্ভুত জিনিস রয়েছে যা তার প্রথম ডিমকে সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে দিচ্ছে না। যে কারণে তার আগেই জন্ম নিচ্ছে দ্বিতীয় ডিম। আর এভাবেই প্রতিটি ডিমের মধ্যে দেখা যাচ্ছে আরেকটি ডিম।

Another egg in an egg-4

তবে একটি ডিমের মধ্যে আরও একটি ডিমের কারণে শার্লটের প্রতি বেজায় খুশি মালিক। খুশি হয়ে পোল্ট্রি ব্যবসায়ী মুরগীটির নাম দিয়েছেন ‘প্রিন্সেস ডায়ানা’! তথ্যসূত্র: dailymail.co.uk

দেখুন ভিডিওটি

Advertisements
Loading...