জীব-বৈচিত্র: কাঁদে এমন এক ছোট্ট ‘থর্নবিল’ পাখির গল্প!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুধু মানুষই কাঁদে না পশু-পাখিও কাঁদে। তবে কুকুর বা নেকড়ের কান্না আমরা আগেও শুনেছি। এবার শোনা গেলো এক পাখির কথা। কাঁদে এমন এক পাখির গল্প রয়েছে আজ।

যে পাখিটির কথা আজ বলা হচ্ছে সেটি নেকড়ের কান্নার মতো শব্দ করে কাঁদে ওই পাখি। শুধু তাই নয়, বাজসহ অন্য পাখিরা বিপদে পড়লে যেমন শব্দ করে, পুরোপুরি ঠিক তেমনটি অনুকরণ করে এই পাখি। অস্ট্রেলীয়ার ক্ষুদ্রতম পাখি বাদামি থর্নবিলের এমন কাণ্ড-কীর্তির মূল কারণ হলো নীড় (নিজবাসা) ও নিজেকে রক্ষা করা। থর্নবিল পাখিটি দেখতে অনেকটা চড়ুই পাখির মতোই।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে যে, এই বাদামি থর্নবিল পাখি সাধারণত অস্ট্রেলীয়ার পূর্ব এবং দক্ষিণ-পূর্বাঞ্চল ও তাসমানিয়া অঞ্চলে দেখা যায়। এটি লম্বায় ৩ দশমিক ৪ হতে ১০ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। মূলত এরা পোকা খেয়ে জীবন ধারণ করে। থর্নবিল পাখির পাঁচটি প্রজাতি রয়েছে। বাদামি ছাড়াও সাদা এবং ধূরস রঙের থর্নবিল অনেক সময় দেখা যায়।

অস্ট্রেলীয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির একদল গবেষক এই বাদামি থর্নবিল পাখির ওপর দীর্ঘদিন ধরে গবেষণা করে আসছেন। এই গবেষণা দলের নেতৃত্ব দিচ্ছেন গবেষক রবার্ট ম্যাগার্থ। গবেষকরা বাদামি থর্নবিলের বিভিন্ন শব্দ অনুকরণের বিষয়টি নিশ্চিত হন। গবেষকরা একটি স্টাফ করা পেঁচাকে বাদামি থর্নবিলের নিকটে নিয়ে এর প্রতিক্রিয়া রেকর্ড করেন।

গবেষক দলের প্রধান রবার্ট ম্যাগার্থ বলেন, ‘থর্নবিলের কাছে স্টাফ করা পেঁচা নেওয়ার পর, আমরা কিছু ভিন্ন পাখির শব্দ শুনতে পাই।’ কিন্তু বাদামি থর্নবিল ছাড়া কোনো পাখিই সেখানে ছিল না। পরে গবেষকরা নিশ্চিত হন বাদামি থর্নবিলই এসব শব্দ করছে।

পাখিকুলের মধ্যে অন্য প্রাণীর শব্দ নকলের বিষয়টি নতুন না হলেও নিজেকে বাঁচাতে অন্য প্রাণীর শব্দ অনুকরণের বিষয়টি নতুন বলে মনে করছেন গবেষকরা। তাছাড়া বাদামি এত ছোট পাখি হয়েও তার চেয়ে কয়েকগুণ বড় পাখি এবং পশুর শব্দ অনুকরণ বিস্ময়কর।

বাদামি থর্নবিল অন্য পাখি বা পশুর শব্দ অনুকরণে যথেষ্ট দক্ষ নয়, কিন্তু অন্য প্রাণীকে যেমন আকৃতিতে ৪০ গুণ বড় এমন পাখিকেও ভয় দেখিয়ে তাড়িয়ে দিতে এরা যথেষ্ট- এমনটি মনে করছেন গবেষক দলটি।

This post was last modified on জুলাই ৭, ২০২১ 1:34 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে ওষুধের পাশাপাশি জীবন যাত্রায় কিছু বদল আনতে হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রক্তে ইউরিক অ্যাসিড বেশি থাকলে খাওয়া-দাওয়ায় রাশ টানতে হবে। তবে…

% দিন আগে

প্রবৃদ্ধিশীল ফ্রিল্যান্সিং খাতে গুরুত্বারোপ: কুমিল্লায় ফ্রিল্যান্সার মিটআপ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফ্রিল্যান্সিং খাতের প্রবৃদ্ধির ওপর আলোকপাত করে সম্প্রতি ফ্রিল্যান্সার নিয়ে এক…

% দিন আগে

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে