কুকুরের ছবি এবার স্কুল কর্মচারীদের তালিকায়!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্কুল কর্মচারিদের তালিকায় কুকুরের ছবি দেখে অনেকেই বিস্মিত হয়েছেন। কিন্তু ঘটনাটি আসলেও সত্যি। স্কুল কর্মচারীদের তালিকায় রয়েছে কুকুরের ছবি!

school staff list of dog picture

এমন একটি বিস্ময়কর ঘটনা ঘটেছে মধ্য যুক্তরাষ্ট্রের মিনেসোটা প্রদেশের একটি হাই স্কুলে। বর্ষপঞ্জিতে কর্মচারী তালিকায় অন্যান্য কর্মচারীদের সঙ্গে কুকুর দু’টির ছবিও প্রকাশ করেছে স্কুল কর্তৃপক্ষ।

ক্যারামেল ও ডাকোটা নামের এই কুকুর দুটিকে মিনেসোটার ব্লেইন হাইস্কুল কাজে নিয়োগ দিয়েছে কয়েক বছর পূর্বে। ক্যারামেল কাজ করে শিক্ষক ভিকি ক্যামাকো’র সঙ্গে। আর শ্রবণ প্রতিবন্ধীদের শিক্ষক রেবেকা থমাসের সঙ্গে কাজ করে ডাকোটা। তাই এই দুটি কুকুরই বর্ষপঞ্জিতে কর্মচারীর তালিকায় উঠে এসেছে।

school staff list of dog picture-2

স্কুলটির বিশেষ শিক্ষা বিভাগের প্রধান লিন ফ্লোরম্যান ইয়াহু কানাডা’কে বলেছেন, ‘আমার মনে হয়, ডাকোটা এবং তার মালিক ভিকি যে আমাদের শিক্ষার্থীদের মনে বাস করে সেটা এটি প্রমাণ করে। বিশেষ শিক্ষা বিভাগের বাইরে অনেক শিক্ষার্থীই রয়েছে যারা ডাকোটাকে চেনে ও তার নাম ধরে ডেকে খুব আনন্দ পায়। আবার কখনও তাদের অন্যান্য সেবা মানুষ বুঝতে পারে না। তাই বর্ষপঞ্জিতে প্রকাশিত তাদের ছবি সবার কাছে এই বার্তা দেয় যে, তারা আমাদের টিমেরই একটি অখন্ড অংশ। তারা আমাদের শিক্ষাথীদের সহায়তা করে।’

বিস্মিত হওয়ার মতো খবর হলেও, এটি সত্যি যে কুকুর মানুষকে বহুভাবে উপকার করে থাকে। যুদ্ধ ক্ষেত্র হতে শুরু করে পুলিশ বাহিনীতেও রযেছে এই সব কুকুর বা যাকে আমরা সংস্কৃত ভাষায় বলি সারমেয়। এরা আমাদের সমাজে নানাভাবেই উপকারে আসে।

Advertisements
Loading...