১০ হাজার কুকুর বলি দিয়ে উৎসব পালন করছে চীন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলি দেওয়ার রেওয়াজ রযেছে পৃথিবীর আদি কাল থেকে। কিন্তু এ কেমন বলি? ১০ হাজার কুকুর বলি দিয়ে উৎসব পালন করছে চীন।

Dog Slaughter

একটি দুটি নয় ১০ হাজার কুকুর বলি দিয়ে কুকুরের মাংসের এক উৎসব শুরু হয়েছে চীনে। দেশটির গুয়াংশি প্রদেশের ইউলিনে রবিবার হতে শুরু হয় বাৎসরিক এই উৎসব। এটিকে উৎসব না বলে বর্বরতা উল্লেখ করে এর বিরুদ্ধে কঠোর প্রতিবাদ জানিয়ে এটি বন্ধের আহ্‌বান জানিয়েছেন প্রাণী সংরক্ষণের অধিকারকর্মীরা।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, উত্তরায়ন যেটি প্রতিবছর ২১ জুনের কাছাকাছি সময় করা হয়, সেই উৎসব উপলক্ষে প্রতিবছর কুকুরের মাংসের উৎসব উদযাপন করে গুয়াংশির লোকেরা। প্রতিবছররের ন্যায় এ বছরও ১০ হাজার কুকুর বলি দিয়ে মাংস খাওয়ার এই উৎসব করা হচ্ছে।

Dog Slaughter-2

খবরে বলা হয়েছে, চীনের উত্তরাঞ্চলীয় শহর তিয়ানজিনের এক স্কুলশিক্ষক বলির হাত হতে রক্ষার জন্য কিছু কুকুর কিনেছেন। চীনা গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হয়েছে। ৭ হাজার ইউয়ান দিয়ে তিনি ১০০টি কুকুর কিনেছেন।

সংবাদ মাধ্যমের খবরে বলি দেওয়া প্রসঙ্গে বলা হয়েছে, ইউলিনের অধিবাসী ও ব্যবসায়ীরা দাবি করেছেন যে, কুকুরগুলো বলি দেওয়ার সময় সতর্ক থাকা হয়, যেনো তা দেখতে বর্বর মনে না হয়। ইউলিনে কুকুরের মাংস উৎসবের সময় কুকুর বিক্রির ধুম পড়ে যায়। বিশাল হাট বসে সেখানে। কুকুর কেনার পর সেগুলোকে বলি দেওয়া হয়।

অপরদিকে অধিকারকর্মীরা এই উৎসব বন্ধের জন্য অনলাইনে ব্যাপক প্রচারাভিযান চালিয়ে যাচ্ছেন। উৎসব বন্ধের পক্ষে তারা জনমত গড়ে তুলতে ৩৮ লাখ ব্যক্তির স্বাক্ষর সংগ্রহ করেছেন। এদিকে চীন ও বিদেশী সেলিব্রেটিরাও এই উদ্যোগের পক্ষে প্রচারে নেমেছেন। চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম ওয়েইবোতে চীনা পপস্টার চেন কুন ও ইয়াং মি প্রচারের পক্ষে মত দিয়েছেন। টুইটারে জনপ্রিয় ব্রিটিশ কমেডিয়ান রিকি গারভাইস ইউলিনের উৎসব বন্ধের পক্ষে তার মতামত তুলে ধরেছেন। চীনের ফ্যান বিংবিং এবং আরও কয়েকজন অভিনেতা মিলে একটি ভিডিওতে এই বিকৃত উৎসব বন্ধের আহ্‌বান জানিয়েছেন। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...