অর্থ ছাড়াই সেবা লেনদেনের সাইট ‘বিলিভ’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অর্থ ছাড়াই সেবা লেনদেনের সাইট ‘বিলিভ’। ডেবিট বা ক্রেডিট কার্ডই নয়, ব্রাজিলের ইন্টারনেট ভিত্তিক স্টার্ট-আপ ‘বিলিভ’-এর ব্যবহারকারীরা লেনদেন সারেন ‘টাইম মানির’ মাধ্যমে।

new site at service of transaction

অর্থ ছাড়াই সেবা লেনদেনের নতুন সাইট ‘বিলিভ’। ডেবিট বা ক্রেডিট কার্ডই নয়, ব্রাজিলের ইন্টারনেট ভিত্তিক স্টার্ট-আপ ‘বিলিভ’-এর ব্যবহারকারীরা লেনদেন সারেন ‘টাইম মানির’ মাধ্যমে।

এই সাইটটিতে ব্যবহারকারীরা দক্ষতা অনুযায়ী অন্যকে সেবা দিলে ওই সময়ের হিসাবে তার অ্যাকাউন্টে জমা হয়ে যায় ‘টাইম মানি’। তারপর নিজের প্রয়োজনে ওই ব্যবহারকারী তার জমানো ‘টাইম মানির’ বিনিময়ে পেতে পারেন প্রয়োজনীয় সেবা। এতে প্রয়োজন নেই ডলার, ইউরো কিংবা ব্রাজিলিয়ান রিয়ালের মতো কোনো মুদ্রারও।

বিবিসি খবরের উদ্বৃতি দিয়ে সংবাদ মাধ্যম জানিয়েছে, ব্রাজিলে সাইটটির ব্যবহারকারীর সংখ্যা ১ লাখেরও বেশি। প্রায় ৯০ হাজার বিভিন্ন ধরনের সেবা পাওয়া যাবে এই মাধ্যমে। যা অন্য যে কোনো সেবা লেনদেন সাইটের চেয়ে অনেক বেশি। এখানে গিটারের তালিম হতে শুরু করে, অকেজো এয়ার কন্ডিশনার সারিয়ে নেওয়া, এমনকি ট্যারট কার্ড দেখে ভাগ্য গণনার সেবাও মেলে এই সাইট হতে।

উল্লেখ্য, এই ধরনের লেনদেনের সবচেয়ে বড় সুবিধা হলো, যেহেতু এখানে কোনো আর্থিক লেনদেন হয় না, আর তাই ট্যাক্সও দিতে হয় না ব্যবহারকারীদের। সে কারণে জনপ্রিয়তা পাচ্ছে এই প্রতিষ্ঠানটি।

Advertisements
Loading...