সিম কার্ড উঠে যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিম কার্ড নিয়ে বাজারে কতনা মাতামাতি ছিল এক সময়। অথচ এই সিম কার্ড এখন কিভাবে সরিয়ে ফেলা যায় তাই নিয়ে ব্যস্ত স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। আর তাই ভবিষ্যতে সিম কার্ড উঠে যেতে পারে।

সিম কার্ড নিয়ে বাজারে কতনা মাতামাতি ছিল এক সময়। অথচ এই সিম কার্ড এখন কিভাবে সরিয়ে ফেলা যায় তাই নিয়ে ব্যস্ত স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। আর তাই ভবিষ্যতে সিম কার্ড উঠে যেতে পারে।

স্মার্টফোন ব্যবহারে এখনও আমরা সিম নামক একট টুকরো পাতলা প্লাস্টিকের ওপর নির্ভর করে আসছি। তবে স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো উদ্যোগ নিলে এসব সিম কার্ড বাজার থেকে উঠেও যেতে পারে। বর্তমান ব্যবহার্য প্লাস্টিকের সিম কার্ড প্রয়োজন হবে না- এমন মোবাইল হ্যান্ডসেট তৈরির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে স্মার্টফোনের বাজার দখলকারী স্যামসাং ও অ্যাপল।

Related Post

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইলেকট্রনিক সিম কার্ড বাজারে আসলে বিভিন্ন মোবাইল অপারেটরের সেবা পরিবর্তন করা বর্তমানের চেয়ে খুব সহজসাধ্য হবে। যখন খুশি তখন পরিবর্তন করা যাবে মোবাইল অপারেটর।

বর্তমানে ব্যবহৃত বাজারে থাকা প্লাস্টিকের সিম কার্ডে ব্যবহারকারীর তথ্য, ফোন নম্বর এবং মোবাইল সেবা বিষয়ে তথ্য থাকে। মোবাইল অপারেটর পরিবর্তন করতে হলে সাধারণত নতুন একটি সিম কার্ড কিনতে হয়। যেমন- কেও রবি হতে গ্রামীণে যেতে চাইলে নতুন করে একটি গ্রামীণফোনের সিম কার্ড কিনতে হয়। ইলেকট্রনিক সিম কার্ডের কাজ হবে একেবারে ভিন্ন রকম। এটি মোবাইল হতে পৃথক করা যাবে না। কিন্তু যখন খুশি মোবাইল অপারেটর পরিবর্তন করা সম্ভব হবে। যেমন রবি হতে গ্রামীণে যেতে চাইলে ফোনে একটি নির্দেশ দিলেই কাজ হবে। তাই বর্তমান সময়ে এই সিম কার্ডটি বাজার থেকে হারিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। যদিও বিষয়টি এখনও পরীক্ষামূলক অবস্থানেই রয়েছে। তবে শীঘ্রই এটি বাজারে আসতে পারে বলে জানা গেছে।

This post was last modified on আগস্ট ৫, ২০১৮ 9:43 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

পৃথিবীতে এমন ৫টি দেশ রয়েছে যেখানে ২৪ ঘণ্টাই দিনের আলো থাকে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি বিশ্বের প্রায় জায়গাতেই ১২ ঘণ্টার দিন, ১২ ঘণ্টার…

% দিন আগে

সত্যিই এক অসাধারণ প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪ খৃস্টাব্দ, ২ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

গবেষণা যা বলছে: বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরফপানিতে গোসল করা কী আদৌ ভালো? কেও কেও বলেন, শরীরে…

% দিন আগে

ওজন ঝরাতে লেবু পানিতে দ্রুত উপকার পেতে সঙ্গে মেশাতে হবে আরও কয়েকটি উপাদান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ লেবুতে থাকা ফাইবারের কারণেই পেটভার হয়ে থাকে। অন্য কিছু…

% দিন আগে

সন্তানের হাতে যেসব সেটিংস বদলে দেবেন স্মার্টফোন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজকাল ৮ থেকে ৮০ সবার হাতেই স্মার্টফোন। এর সুবিধা যেমন…

% দিন আগে

জোভান-তিশার নতুন নাটক ‘কাপল অব দ্য ক্যাম্পাস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান প্রজন্মের তারকা ফারহান আহমেদ জোভান এবং তানজিন তিশা জুটি…

% দিন আগে