সিম কার্ড উঠে যেতে পারে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিম কার্ড নিয়ে বাজারে কতনা মাতামাতি ছিল এক সময়। অথচ এই সিম কার্ড এখন কিভাবে সরিয়ে ফেলা যায় তাই নিয়ে ব্যস্ত স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। আর তাই ভবিষ্যতে সিম কার্ড উঠে যেতে পারে।

SIM card

সিম কার্ড নিয়ে বাজারে কতনা মাতামাতি ছিল এক সময়। অথচ এই সিম কার্ড এখন কিভাবে সরিয়ে ফেলা যায় তাই নিয়ে ব্যস্ত স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। আর তাই ভবিষ্যতে সিম কার্ড উঠে যেতে পারে।

স্মার্টফোন ব্যবহারে এখনও আমরা সিম নামক একট টুকরো পাতলা প্লাস্টিকের ওপর নির্ভর করে আসছি। তবে স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো উদ্যোগ নিলে এসব সিম কার্ড বাজার থেকে উঠেও যেতে পারে। বর্তমান ব্যবহার্য প্লাস্টিকের সিম কার্ড প্রয়োজন হবে না- এমন মোবাইল হ্যান্ডসেট তৈরির পরিকল্পনা নিয়ে এগোচ্ছে স্মার্টফোনের বাজার দখলকারী স্যামসাং ও অ্যাপল।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইলেকট্রনিক সিম কার্ড বাজারে আসলে বিভিন্ন মোবাইল অপারেটরের সেবা পরিবর্তন করা বর্তমানের চেয়ে খুব সহজসাধ্য হবে। যখন খুশি তখন পরিবর্তন করা যাবে মোবাইল অপারেটর।

বর্তমানে ব্যবহৃত বাজারে থাকা প্লাস্টিকের সিম কার্ডে ব্যবহারকারীর তথ্য, ফোন নম্বর এবং মোবাইল সেবা বিষয়ে তথ্য থাকে। মোবাইল অপারেটর পরিবর্তন করতে হলে সাধারণত নতুন একটি সিম কার্ড কিনতে হয়। যেমন- কেও রবি হতে গ্রামীণে যেতে চাইলে নতুন করে একটি গ্রামীণফোনের সিম কার্ড কিনতে হয়। ইলেকট্রনিক সিম কার্ডের কাজ হবে একেবারে ভিন্ন রকম। এটি মোবাইল হতে পৃথক করা যাবে না। কিন্তু যখন খুশি মোবাইল অপারেটর পরিবর্তন করা সম্ভব হবে। যেমন রবি হতে গ্রামীণে যেতে চাইলে ফোনে একটি নির্দেশ দিলেই কাজ হবে। তাই বর্তমান সময়ে এই সিম কার্ডটি বাজার থেকে হারিয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। যদিও বিষয়টি এখনও পরীক্ষামূলক অবস্থানেই রয়েছে। তবে শীঘ্রই এটি বাজারে আসতে পারে বলে জানা গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...