সিম পুনর্নিবন্ধন করবে কর্তৃপক্ষ, গ্রাহকরা নয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সিম পুনর্নিবন্ধন নিয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রীর ঘোষণার পর বেশ ধুম্রজাল তৈরি হয়। সব গ্রাহক কেনো আবার নিবন্ধন করবেন এমন প্রশ্ন আসে। গতকাল এ বিষয়ে বলা হয়েছে সিম পুনর্নিবন্ধন করবে কর্তৃপক্ষ, গ্রাহকরা নয়।

Sim Card Registration & customer

অর্থাৎ ভুয়া ও অনিবন্ধিত সিম যাচাই এবং বাছাই করার দায়িত্ব নিচ্ছে জাতীয় পরিচয়পত্র প্রদান প্রকল্প কর্তৃপক্ষ। মুঠোফোন অপারেটররা নিজেদের বিক্রি হওয়া সকল সিমের তথ্য-উপাত্ত জাতীয় পরিচয়পত্র প্রদান প্রকল্প কর্তৃপক্ষকে জমা দেবে। আগামী রবিবার থেকেই এই প্রক্রিয়া শুরু হবে। এখন আর পুরোনো গ্রাহকদের নিজ উদ্যোগে নতুন করে সিম নিবন্ধন করতে হবে না। নিবন্ধন যাচাইয়ের পর যেগুলো ভুয়া বা সঠিক নিবন্ধিত হয়নি কেবলমাত্র সেসব সিমের নতুন নিবন্ধন করতে হবে। নইলে এসব সিম বন্ধ করে দেওয়া হবে।

গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ ব্রিফিংয়ে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ কথা বলেছেন। তিনি জানিয়েছেন, নিবন্ধন যাচাই ও বাছাইয়ে মানুষের ভোগান্তি কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে মুঠোফোনের সব অপারেটর এবং জাতীয় পরিচয়পত্র প্রদান প্রকল্প কর্তৃপক্ষের সঙ্গে তাঁর বৈঠক হয়েছে বলে জানান তারানা হালিম।

তারানা হালিম বলেছেন, ‘এ পর্যন্ত অপারেটররা যতো সিম বিক্রি করেছেন, তার তথ্য-উপাত্ত জাতীয় পরিচয়পত্র প্রদান প্রকল্প কর্তৃপক্ষের নিকট জমা দেবে। প্রকল্প কর্তৃপক্ষ এসব তথ্য যাচাই এবং বাছাই করবে। এ ব্যাপারে মন্ত্রণালয়কে প্রতিবেদন দেবে প্রকল্প কর্তৃপক্ষ। পরে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে অনিবন্ধিত এবং ভুয়া সিমগুলোর মালিককে বার্তা পাঠানো হবে নিবন্ধন করার জন্য। এরপরেও নিবন্ধন না করা হলে সেসব সিম বাতিল করে দেওয়া হবে।’ তিনি জানান, এই প্রক্রিয়ায় নিবন্ধন শেষ হওয়ার পর মোবাইল অপারেটররা নতুন সিম বিক্রি করার সময় যন্ত্রে আঙুলের ছাপ নিয়ে সিম বিক্রি করবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...